Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ বিশ্ব সিওপিডি দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

বিশ্ব সিওপিডি দিবস আজ বুধবার। প্রতিবছর ১৭ নভেম্বর বিশ্বব্যাপি দিবসটি পালিত হয়ে থাকে। অসংক্রমক রোগগুলোর মধ্যে সিওপিডি ক্রোনিক অবস্ট্রাক্টিভ পালমুনারি ডিজিজ) অন্যতম। পৃথিবীব্যাপি মৃত্যুর মধ্যে এই সিওপিডি রোগটির অবস্থান তৃতীয়। দিবসের প্রতিপাদ্য ‘সুস্থ ফুসফুস সর্বাধিক গুরুত্বের এখনই সময়’। ভয়াবহ রোগ সম্পর্কে জানতে এবং প্রতিরোধে সচেষ্ট হতে হবে।

বিশেষজ্ঞদের মতে, সিওপিডি রোগটি মূলত শ্বাসতন্ত্রের দীর্ঘমেয়াদী প্রদাহ জনিত রোগ। দীর্ঘ সময় ব্যাপি বিভিন্ন বিষাক্ত ও ক্ষতিকারক উপাদান শ^াসতন্ত্রে প্রবেশের ফলে শ্বাসনালী ও ফুসফুস ক্ষতিগ্রস্থ হয় এবং আক্রান্ত স্থানে প্রদাহ তৈরী হয়। আক্রান্ত ফুসফুসের ছোট ছোট বায়ু কুঠুরিগুলো নিষ্ক্রিয় হয়ে (এমফাইসিমা) অথবা শ্বাসনালীর অংশগুলোর আবরণের ধরণ পরিবর্তিত হয়ে বাড়তি মিউকাস নিঃস্বরণ করে এবং সিলিয়া বা প্রক্ষেপকযুক্ত আবরণীয় সংখ্যা কমে যায় (ব্রংকাইটিস)। ফলে দীর্ঘ মেয়াদী কাশি, কফ নিঃসরন ও শ^াসকষ্ট ইত্যাদি সমস্যাগুলো ধীরে ধীরে প্রছন্ন হয়ে উঠে। বয়সের সাথে সাথে সমস্যাগুলো প্রকট আকার ধারণ করে এবং একসময় এমন অবস্থায় এসে পৌছায় যে তখন রোগী নিজের দৈনন্দিন কাজকর্ম করতেও শ্বাসকষ্টে ভোগেন। একই সাথে দানা বাঁধে সিওপিডি জনিত অন্যান্য জটিলতা যেমন- হৃদরোগ, মাংশপেশীর দূর্বলতা, ওজন হ্রাস, বিষণ্ন্নতা, ফুসফুসের ক্যান্সার ইত্যাদি নানান ধরণের বাড়তি সমস্যা।

ধূমপান, ধূমপান এবং ধূমপানই সিওপিডির প্রধানতম কারণ। এছাড়া বিভিন্ন প্রকার পেট্রোলিয়াম জাতীয় ধোঁয়া, লাকড়ির চুলা নিঃসৃত ধোয়া এবং অন্যের সেবনকৃত সিগারেটের ধোঁয়া-ফুসফুসে একই ধরনের ক্ষতি করে। এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসপারেটরি মেডিসেন বিভাগের প্রফেসর ডা. মো. আতিকুর রহমান বলেন, গত দুই বছর যাবৎ আমাদের সারা পৃথিবী কোভিড এর মত একটি ভয়াবহ শ্বাসতন্ত্রের রোগে বিপর্যস্ত অবস্থায় রয়েছে। কোভিডের কারণে আমাদের অনেকেরই ফুসফুস ইতিমধ্যে মারাত্মক ক্ষতিগ্রস্ত। এই দূর্বল ফুসফুসে সিওপিডি’র মত দীর্ঘমেয়াদী ফুসফুসের রোগ স্বাস্থ্য মানের জন্য আরও ঝুঁকিপূণ হয়ে উঠেছে। বর্তমান সময়ে ফুসফুসের যত্ন নেয়া, ফুসফুসের সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সর্বাধিক অগ্রাধিকারের বিষয় হয়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ বিশ্ব সিওপিডি দিবস

১৭ নভেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ