Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতীয় চ্যানেল দেখি কেন?

দুই বরেণ্যের স্মরণ সভায় বি চৌধুরীর প্রশ্ন

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিকল্পধারার সভাপতি সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, আমরা এদেশে বসে প্রতিবেশী (ভারত) বন্ধুদের সকল টিভি চ্যানেল দেখি কিন্তু তারা (ভারত) আমাদের কোনো টিভি চ্যানেল দেখার সুযোগ পায় না।
আমাদের টিভি ওরা না দেখলে আমরা ভারতের চ্যানেল দেখবো কেন? চাষী নজরুল ইসলাম বেঁচে থাকতে দেশীয় সংস্কৃতি প্রতিষ্ঠা করার জন্য সংগ্রাম করেছিলেন। গতকাল রাজধানীর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে ভাষা মতিনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ও চাষী নজরুল ইসলামের ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গণসংস্কৃতি দলের এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।
গণসংস্কৃতি দলের প্রতিষ্ঠাতা সভাপতি এস আল মামুনের সভাপতিত্বে স্মরণ সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দিন আহমেদ। এছাড়া এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মর্তুজা, ঢাবি শিক্ষক অধ্যাপক সুকোমল বড়ুয়া, নাজমুল হক নান্নু, ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু প্রমুখ বক্তৃতা করেন।
অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বলেন, নিজেদের স্বার্থেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আমাদের সুসম্পর্ক বজায় রাখতে হবে। এ ক্ষেত্রে কে সন্ত্রাসী বা কে কার বিরোধী সেটা আমাদের বিবেচ্য বিষয় নয়। দেশের প্রয়োজনে আমাদের স্বার্থপর হতে হবে। দেশের শিক্ষিত তরুণ প্রজন্ম বর্তমান রাজনৈতিক সংস্কৃতি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে দাবি করে প্রবীণ এই নেতা বলেন, তরুণরাই রাজনীতিতে পরিবর্তন নিয়ে আসবে। এটাকে ঠেকানো যাবে না।
ভাষা মতিন সম্পর্কে তিনি বলেন, রাষ্ট্রভাষা বাংলার জন্য ভাষা মতিন যে অবদান রেখেছেন তা যারা অস্বীকার করেন তারা তরুণ প্রজন্মের কাছে ঘৃণিত হয়ে থাকবেন। সংকীর্ণতার কারণে আমরা ভাষা মতিনকে যথাযথ মর্যাদা দিতে পারিনি। ভবিষ্যতে গুণীজনদের যদি মূল্যায়ন করতে না পারি তাহলে আমাদের করুণ পরিণতি হবে। সময়োপযোগী এ স্মরণসভা আয়োজনের জন্য গণসংস্কৃতি দলকে ধন্যবাদ জানিয়ে বি চৌধুরী বলেন, দেশের জন্য যারা জীবন উৎসর্গ করেছেন এ ধরনের আয়োজনের মাধ্যমে তাদের আমরা যত বেশি শ্রদ্ধা জানাতে পারবো, স্মরণ করতে পারব, তত বেশি এই জাতি আলোকিত হবে, সমৃদ্ধ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় চ্যানেল দেখি কেন?

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ