Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অগণতান্ত্রিক সরকারকে ইইউ সহযোগিতা করে না : মঈন খান

বাংলাদেশের গণতান্ত্রিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইইউ’র উদ্বেগ

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৪ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০১৬

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের গণতান্ত্রিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সফররত প্রতিনিধি দল বৈঠক করে নিজেদের এ উদ্বেগের কথা প্রকাশ করে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের প্রতিনিধি দল দীর্ঘ প্রায় দেড় ঘন্টা সময়ব্যাপী বৈঠক করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে।
বৈঠক থেকে বের হয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান সংবাদ সম্মেলনের মাধ্যমে বৈঠকের বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরেন।
ড. আব্দুল মঈন খান বলেন, মূলত ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ নিয়ে যে কনসার্ন সেই বিষয়েই বৈঠকে আলোচনা হয়েছে। দেশের চলমান আইনশৃঙ্খলা পরিস্থিতি, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে যে উদ্বেগ, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।
বিএনপির সিনিয়র এ নেতা বলেন, ‘৫ জানুয়ারি ভোটারবিহীন সরকার ২ বছর অতিবাহিত করেছে। তাই এ সরকারের আমলে দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আমরা আলোচনা করেছি। গণতন্ত্র না থাকলে সুশাসন থাকে না, এ বিষয়গুলো গুরুত্বসহ তুলে ধরেছি। দেশে গণতন্ত্র না থাকলে টেকসই উন্নয়ন হতে পারে না, সে বিষয়েও আলোচনা করা হয়েছে।
সরকার জনগণের প্রতিনিধিত্ব না করলে সেই সরকারকে ইইউ সহযোগিতা করে না জানিয়ে মঈন খান বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রয়োজন। প্রধান বিরোধী রাজনৈতিক দল হিসেবে যেসব দেশ গণতন্ত্র নিয়ে ভাবেন তাদের সঙ্গে বিএনপি সবসময় আলোচনা করে।
তিনি বলেন, ইইউ প্রতিনিধি দল বেগম খালেদা জিয়াকে জানিয়েছে বাংলাদেশের সঙ্গে ইইউ’র বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে হলে অবশ্যই আগে দেশে জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা করতে হবে।
মঈন খান বলেন, আমরা এখনও এলডিসির (স্বল্পোন্নত দেশ) অন্তর্ভুক্ত। তাই সেভাবেই অর্থনৈতিক সম্পর্ক বজায় রাখা হয়। তবে সেটা কনটিনিউ করতে হলে গণতন্ত্র সুশাসন নিশ্চিত করতে হবে। তিনি বলেন, অগণতান্ত্রিক সরকারকে পৃষ্ঠপোষকতা করলে ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি রাষ্ট্রকে জনগণের কাছে জবাবদিহিতা করতে হয়। কারণ সে দেশের মানুষের ট্যাক্সের টাকা থেকে আমাদেরকে সহযোগিতা করে। তাই তারা সব শ্রেণীর সঙ্গে আলোচনা করে থাকেন।
নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মঈন খান বলেন, বিএনপি গণতান্ত্রিক রাজনৈতিক দল। শান্তিপূর্ণ প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরের পক্ষে। নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ অবাধ না হলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা যায় না। আমরা এসব বিষয় তুলে ধরেছি।
আরেক প্রশ্নের জবাবে ড. মঈন বলেন, দেশে গণতন্ত্রের নামে যা হচ্ছে তা আপনারা জানেন। হুমকি দিয়ে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করা যায় না বলেও মন্তব্য করেন বিএনপির এ সিনিয়র নেতা।
ঢাকা সফররত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ। ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট সদস্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিনিধি দলের চেয়ারপারসন জিন ল্যাম্বার্টের নেতৃত্বে ৯ জন সদস্য বৈঠকে অংশ নেন।



 

Show all comments
  • Mazibur Rahman ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:৫১ এএম says : 0
    তাদের উদ্বেগ ও সহযোগিতা না করায় বাংলাদেশের কিছু আসে যায় না।
    Total Reply(0) Reply
  • ফারদিন ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ৩:০৮ পিএম says : 0
    শুধু আপনারা নয় দেশের ১৬ কোটি মানুষই উদ্বিগ্ন।
    Total Reply(0) Reply
  • ফাহাদ ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ৩:১০ পিএম says : 0
    দেশ নিয়ে ভাবার সময় তাদের নো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগণতান্ত্রিক সরকারকে ইইউ সহযোগিতা করে না : মঈন খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ