Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৪ মন্ত্রণালয়ের অধীন ১৩২৭ পদ সৃজনের প্রস্তাব

প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভা কাল জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোকে ‘অধিদফতর’ করা হচ্ছে

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের কর্মচারী চাকরি প্রবিধানমালা ২০২০ অনুমোদনের প্রস্তাব এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোকে অধিদফতর করাসহ ১৯টি মন্ত্রণালয়-বিভাগের অধীন বিভিন্ন দফতরে ১ হাজার ৩২৭টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় উঠছে।

আগামীকাল রোববার সকাল ১১টায় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১৪তম সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগের সচিবরা উপস্থিত থাকবেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। নির্দিষ্ট আলোচ্য বিষয়ের বাইরেও সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, তারা সচিবদের মন্ত্রণালয-বিভাগের বিষয়ে দিকনির্দেশনা দেবেন। দেশের আইনশৃঙ্খলা রক্ষার বিষয়েও আলোচনা হবে।
জানা গেছে, সরকারি কার্যপরিচালনার পদ্ধতি, দক্ষতা এবং সরকারি সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের জন্য প্রশাসনিক ব্যবস্থার উন্নয়ন সংক্রান্ত প্রস্তাবসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেয় প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। পদাধিকার বলে মন্ত্রিপরিষদ সচিব এ কমিটির সভাপতি। সচিব কমিটির প্রত্যেক সদস্যের পাশাপাশি প্রস্তাব আনা মন্ত্রণালয়গুলোর সচিব/ সিনিয়র সচিবদের চিঠি দিয়ে সভার বিষয়ে জানানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. ফিরোজ আহমেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে। ১৯টি বিষয়ে আলোচনা হবে, বাংলাদেশ সেনাবাহিনীর ২৫ এবং ৩৭ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারির জন্য ১টি করে মোট ২টি ওয়ার্কশপ প্লাটুন গঠনের লক্ষ্যে রাজস্ব খাতে ৬৪টি পদ সৃজনের প্রস্তাব করবে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এছাড়া সেনাবাহিনীর ৭১ পদাতিক ব্রিগেডকে মেকানাইজড ব্রিগ্রেড এবং ৪টি পদাতিক ব্যাটালিয়নকে মেকানাইজড ব্যাটালিয়ন হিসাবে রূপান্তরের জন্য ৪৩৫টি পদ বিলুপ্ত করে নতুনভাবে ৪৩৫টি পদ সৃজনেরও প্রস্তাব করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের আওতাধীন ‘এ’ শ্রেণির কল্যাণপুর-ঢাকা ও ‘বি’ শ্রেণির ঘাটাইল-টাঙ্গাইল ফায়ার স্টেশনের জন্য রাজস্ব খাতে ৫৬টি পদ সৃজন এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষের জন্য ১৬টি পদ সৃজনের প্রস্তাব নিয়ে সভায় উপস্থাপন করবেন সুরক্ষা সেবা বিভাগের সচিব। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের রাজস্ব খাতভুক্ত ৩টি পদ সৃজনের ভূতাপেক্ষ অনুমোদনের প্রস্তাব উঠবে সভায়।
কুমিল্লা জেলার লালমাই থানার জন্য বিদ্যমান ২৫টি পদের অতিরিক্ত আরও ২২টি পদ রাজস্ব খাতে অস্থায়ীভাবে সৃজনের প্রস্তাব জমা দিয়েছে জননিরাপত্তা বিভাগ। যানবাহন ও যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ সংস্থা (কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০১৯ অনুমোদন বিষয়ে প্রস্তাব দিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ। বাগেরহাট জেলা সদর হাসপাতাল, কুমিল্লা জেলার লালমাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পাবনা জেলার বেড়া উপজেলার নগরবাড়ীর বাসন্তী বসু স্মৃতি ১০ শয্যাবিশিষ্ট হাসপাতালের জন্য ৯ম গ্রেডের ২৩টি ক্যাডার পদ ইতিপূর্বে দুই ধাপে সৃজিত ৪ হাজার পদ থেকে সমন্বয়পূর্বক রাজস্ব খাতে ১৪টি পদ সৃজন এবং ৩২টি পদ বিলুপ্তির বিষয়ে প্রস্তাবও স্বাস্থ্যসেবা বিভাগের। শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল জামালপুর এবং মাগুড়া মেডিকেল কলেজ হাসপাতালের জন্য ৯ম গ্রেডের ১২৬টি পদ ক্যাডার পদ ইতিপূর্বে দুই ধাপে সৃজিত ৪ হাজার পদ থেকে সমন্বয়পূর্বক রাজস্ব খাতে ৬৫৬টি পদ সৃজনের বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের আনা প্রস্তাব।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ অধিদফতর হিসাবে নামকরণের প্রস্তাব উপস্থাপন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব। বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৫টি করে ১৫টি পদ সৃজনের প্রস্তাব তুলবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।
বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের কর্মচারী চাকরি প্রবিধানমালা ২০২০ অনুমোদনের প্রস্তাব উপস্থাপন করবেন জনপ্রশাসন সচিব।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহের জন্য রাজস্ব খাতে ১৫টি পদ সৃজনের প্রস্তাব তুলবেন সচিব কমিটির সভায়। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদফতরের (কর্মচারী) নিয়োগবিধিমালা ২০২১ অনুমোদনের প্রস্তাব দেয়া হয়েছে।
খাদ্য অধিদফতরের অধীন সান্তাহার সাইলো পরিচালনার জন্য রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৭টি পদ সৃজন বিষয়ে প্রস্তাব আনবেন খাদ্য মন্ত্রণালয়। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্রটোকল শাখা গঠনের লক্ষ্যে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৮টি পদ সৃজন এবং বাংলাদেশ জুড়িসিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের ২টি অফিস সহায়ক পদ আউটসোর্সিংয়ের পরিবর্তে রাজস্ব খাতে অস্থায়ীভাবে সৃজনের প্রস্তাব উপস্থাপন করবে আইন ও বিচার বিভাগ। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসি) জন্য গাড়িচালকের ১টি ও অফিস সহায়কের ৭টি পদসহ মোট ৮টি পদ আউটসোর্সিংয়ের পরিবের্ত রাজস্ব খাতে অস্থায়ীভাবে সৃজনের বিষয়ে প্রস্তাব তুলবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। গণগ্রন্থাগার অধিদফতর (কর্মকর্তা ও কর্মচারী) নিয়োগবিধিমালা ২০২১ অনুমোদন বিষয়ে প্রস্তাব তুলবে সংস্কৃতিক মন্ত্রণালয়।
খুলনা জেলার দিঘলিয়া উপজেলাধীন সেনহাটা মাধ্যমিক বিদ্যালয় এবং মেহেরপুর জেলার গাংনী উপজেলাধীন গাংনী ডিগ্রি কলেজ সরকারিকরণের পূর্বে কর্মরত শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণের লক্ষ্যে ৮টি পদ সৃজন বিষয়ে আলোকপাত করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং) রুলস ১৯৮১ সংশোধনের প্রস্তাব সচিব কমিটির সভায় উপস্থাপন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশাসনিক উন্নয়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ