Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোটরবাইক নতুন শিল্পনীতিতে অর্ন্তভূক্ত করা হবে -আমু

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনেতিক রিপোর্টার : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশের বিভিন্ন জায়গায় সরকারি ও বেসরকারি উদ্যোগে কয়েকটি মোটরসাইকেল সংযোজন ও উৎপাদন শিল্প গড়ে ওঠেছে। কিন্তু তাদের কোনো ধরনে সুনির্দিষ্ট নীতিমালা নেই। তাই নতুন শিল্পনীতিতে পণ্যটি অন্তর্ভুক্ত করা হবে।
গতকাল সোমবার দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরস্থ বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে উত্তরা মটর্স এর নতুন ব্রান্ডের মোটরসাইকেল বাজাজ পালসার এস-১৫০ এএস বাজারজাতকরণ উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।
মন্ত্রী বলেন, নতুন ব্রান্ডের মোটরসাইকেল মার্কেটিং করায় জনগণ সাশ্রয়ী মূল্যে গুণগতমানের মোটরসাইকেল কেনার সুযোগ পাবেন। এটি দেশের অর্থনৈতিক কর্মকান্ড জোরদার করবে বলে বিশ্বাস। ২০২১ সালের মধ্যে শিল্প সমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ আমাদের সরকারের রাজনৈতিক অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নে আমরা দেশেই শ্রমঘন শিল্পায়নের ্রপ্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছি।
তিনি আরো বলেন, দেশীয় কাঁচামাল ব্যবহার করে শিল্পপণ্য উৎপাদনের জন্য আমরা উদ্যোক্তাদের উৎসাহ ও প্রণোদনা দিচ্ছি। ফলে ইতোমধ্যে তৃণমূল পর্যায়ে শিল্পায়নের ভিত্তি শক্তিশালী হয়েছে। দেশের বিভিন্ন এলাকায় নতুন নতুন শিল্প কারখানা গড়ে ওঠছে। আমদানি নির্ভরতার পরিবর্তে বাংলাদেশ উৎপাদনমুখীতা বা ম্যানুফ্যাকচারিং এর দিকে দ্রæত এগিয়ে যাচ্ছে।
আমু আরো বলেন, দক্ষ শ্রমিক, সাহসী উদ্যোক্তা, সরকারের নীতি সহায়তা ইত্যাদি সুবিধা যে কোনো শিল্পপণ্য প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা বাড়িয়ে দেয়। এসব সুবিধা কাজে লাগিয়ে সাশ্রয়ী মূল্যে গুণগতমানের মোটরসাইকেল উৎপাদন করারও আহŸান জানান শিল্পমন্ত্রী। অনুষ্ঠানে উত্তরা মটরস এর চেয়ারম্যান মিতিউর রহমানসহ সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ক্রেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোটরবাইক নতুন শিল্পনীতিতে অর্ন্তভূক্ত করা হবে -আমু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ