Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘চাহিদা অনুযায়ী কারিকুলাম না হলে বেকারত্ব ঘুচবে না’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

শ্রমবাজারের চাহিদার সাথে সমন্বয় করে শিক্ষার কারিকুলাম তৈরি না করলে উচ্চশিক্ষা নিয়েও শিক্ষার্থীরা বেকারত্ব ঘুচাতে পারবে না বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, কলেজ পর্যায়ে অবশ্যই আউটকাম বেইজড শিক্ষা নিশ্চিত করতে হবে। অন্যদিকে, শিল্প-কারখানাগুলোকে কারিগরি ও ব্যবস্থাপনা সংক্রান্ত উচ্চ পদ পূরণে চলমান নির্ভরতা অব্যাহত রাখতে আমরা বাধ্য হচ্ছি। এতে, ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। তিনি কলেজ পর্যায়ে উচ্চশিক্ষায় বিজ্ঞান ও আইসিটি সংক্রান্ত বিষয়সমূহ গুরুত্বসহকারে পড়ানোর পরামর্শ দেন। গতকাল মঙ্গলবার ইউজিসির সভাকক্ষে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত ন্যাশনাল স্ট্র্যটেজিক প্ল্যানিং কমিটির তৃতীয় সভায় তিনি এসব কথা বলেন।

ইউজিসি সদস্য ও ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্লানিং কমিটির আহবায়ক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় খসড়া কৌশলগত পরিকল্পনার উপর মতামত প্রদান করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাস উদ্দিন ও ড. আতিউর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়েরে ভিসি প্রফেসর ড. মশিউর রহমান, ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশন এর নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরিন আক্তার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ভিসি সৈয়দ হুমায়ুন আখতার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইমদাদুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি মুনাজ আহমেদ নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রফেসর সালমা আক্তার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমএ মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম আফতাব হোসেন প্রামানিক, খালেদা আক্তার ও ফৌজিয়া জাফরীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক প্রফেসর ড. মো. নিজামুল করিম ।
সভায় শিক্ষাবিদগণ কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনা প্রণয়নে মানসম্মত শিক্ষা, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থী ও নারী শিক্ষার্থীদের ভর্তিতে অগ্রাধিকার প্রদান, শিক্ষার্থী অনুপাতে পর্যাপ্ত সংখ্যক শিক্ষক নিয়োগ, কর্মসংস্থান উপযোগী শিক্ষা কারিকুলাম প্রণয়ন, নৈতিক শিক্ষা অন্তর্ভূক্তকরণ ও আর্থিক বরাদ্দ বৃদ্ধিসহ শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির সুযোগ সৃষ্টির উপর গুরুত্বপ্রদানের পরামর্শ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ