Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের বাজারে পরিবেশবান্ধব কাঠপণ্য

প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পরিবেশবান্ধব কাঠপণ্য বাজারজাতকরণের ঘোষণা দিয়েছে ওরিয়েন্টাল ইকো উড্স লিমিটেড। গতকাল জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ইকো উড্স নামক পরিবেশবান্ধব কম্পোজিট উড বাজারজাতকরণের ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি দেশে পরিবেশবান্ধব জীবনধারা গড়ে তোলার তীব্র প্রয়োজন ও দায়িত্বশীলতার কথা উল্লেখ করে উচ্চ মানসম্পন্ন নতুন পণ্য বিপণনের কথা বলে। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ওরিয়েন্টাল ইকো উড্স লিমিটেডের চেয়ারম্যান মো. আতিকুল করিম খান, ব্যবস্থাপনা পরিচালক মো. রেজাউল করিম খান, পরিচালক মো. রাকিবুল করিম খান, সিএফও মো. শাহ্ আলম মল্লিক, এ.জি.এম সরদার মো. আবদুল হাকিম, ব্র্যান্ড কমিউনিকেশন ম্যানেজার দিদার মোস্তাক আহমেদ এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের জি.এম মো. জামাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
মো. রেজাউল করিম খান সংবাদ সম্মেলনে ইকো উড্স-এর তৈরি পরিবেশবান্ধব পণ্যের কার্যকারিতা, স্বাতন্ত্র্য বা অতুলনীয় সব বৈশিষ্ট্য, গুণমান ইত্যাদিসহ বর্তমানে বিশ্বব্যাপী এ ধরনের পণ্য ব্যবহারের প্রয়োজনীয়তা ও উপকারিতা তুলে ধরেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ইকো উড্স হচ্ছে ওরিয়েন্টাল ইকো উড্স লিমিটেড-এর তৈরি কম্পোজিট উড প্রোডাক্ট। এসব পণ্যের মধ্যে রয়েছে ডোর, ডোর ফ্রেম, টিম্বার টিউব এবং কম্পোজিট উডেন বোর্ড। এসব পণ্য তৈরি করা হয় ইউরোপিয়ান ও জাপানি প্রযুক্তিতে। ওরিয়েন্টাল ইকো উড্স-এর কারখানা গাজীপুরে অবস্থিত। প্রাকৃতিক ভারসাম্য রক্ষার ওপর জোর দিয়ে ওরিয়েন্টাল ইকো উড্স-এর কারখানায় প্রথমেই গাছের অব্যবহৃত অংশ বা কাঠের গুঁড়া সংগ্রহ করা হয়। যা দিয়ে পরবর্তীতে অত্যাধুনিক মেশিনে তৈরি হয় কম্পোজিট উড। যা পরিবেশে বর্জের পরিমাণ কমায়। ইকো উড্স প্রতিদিন প্রায় দুইশ’রও বেশি গাছ কাটা থেকে রক্ষা করে। এছাড়া ইকো উড্স-এর প্রোডাক্ট সম্পূর্ণ ওয়াটার ও ময়েশ্চার প্রæফ (পানি বা আর্দ্রতায় নষ্ট হয় না), ফাটল ধরে না, উইপোকা ও ঘুনপোকায় ধরে না, আবহাওয়ার পরিবর্তনেও কোনো ক্ষতি হয় না এবং বাড়ির বাইরেও ব্যবহার করা যায়।
মো. রেজাউল করিম খান বলেন, ওরিয়েন্টাল ইকো উড্স যেসব পণ্য তৈরি করছে সেগুলো ভবিষ্যতে আমাদের পরিবেশবান্ধব জীবনধারার অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠবে। পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন-ডাই-অক্সাইড কমানোয় অনন্য ভূমিকা রাখছে ইকো উড্স। এবং এর প্রায় দশটি ডোর বা বোর্ড ব্যবহারে বাঁচবে একটি গাছ। ইকো উড্স শুধুমাত্র পরিবেশের জন্য ভালো তাই নয়, সেই সঙ্গে যে কোনো আবহাওয়ায় ব্যবহারের উপযোগী এবং সাশ্রয়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের বাজারে পরিবেশবান্ধব কাঠপণ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ