Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার উন্নত চিকিৎসার পরামর্শ মেডিক্যাল বোর্ডের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

২৬ দিন রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা শেষে গুলশানের বাসভবন ফিরোজায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। হাসপাতাল থেকে বাসায় পাঠানো হলেও বেগম জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা নেয়ার পরামর্শ দিয়েছেন দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত এভারকেয়ার হাসপাতালের মেডিকেল বোর্ড। খালেদা জিয়া গতকাল সন্ধ্যায় বাসায় ফেরার পর তার ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন এই কথা জানান।

তিনি বলেন, এবারো এভারকেয়ার হাসপাতালের মেডিকেল বোর্ডের চিকিৎসকরা উনার (খালেদা জিয়া) সুচিকিৎসার জন্য দেশের বাইরে উন্নত চিকিৎসার ব্যবস্থা আছে এমন দেশে ফার্দার ম্যানেজমেন্ট, ফার্দার ফলোআপ এবং পরবর্তি চিকিৎসা একটি মাল্টি ডিসেপ্ল্যানারি এডভান্স ডেভেলপড সেন্টারে গিয়ে নিতে বলেছে। অর্থ্যাৎ এটা বুঝতে হবে উনার যে এবারের চিকিৎসা সত্যিকার অর্থেই ‘সি নিডস ভেরি গুড কোয়ালেটেটিভ মেডিকেল ট্রিটমেন্ট’। এক্ষেত্রে উনার পরিবারের সদস্যরাও এবং দেশবাসীর ন্যায় অন্যান্য সবাই চায় এবং উনি (খালেদা জিয়া) নিজেও আশা করেন যে সত্যিকার অর্থে উনার সুচিকিৎসা প্রয়োজন। সেজন্য উনি সবার কাছে দোয়া চেয়েছেন, উনি যেন সুচিকিৎসা পরবর্তিতে আবারো আপনাদের মাঝে ফেরত আসতে পারেন।

ডা. জাহিদ হোসেন বলেন, উনাকে গত ১২ তারিখ হাসপাতালে নেয়ার পর মেডিকেল বোর্ডের চিকিৎসকরা অনুভব করে উনার আরো বিস্তৃত পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন। সেই অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা হয়। একটি বিষয় অত্যন্ত সতর্কতার সঙ্গে লক্ষ্য রাখতে হবে উনি বিভিন্ন রোগে আগে থেকেই আক্রান্ত ছিলেন এবং আছেন। গত চার বছর যাবত উনি যখন জেলখানায় ছিলেন সেখানে সত্যিকার অর্থে সুচিকিৎসার সুবন্দোবস্ত সরকারের পক্ষ থেকে করা হয়নি। এই অবস্থায় উনার সুচিকিৎসা অত্যন্ত জরুরী। সেজন্য দেশের বাইরে মাল্টি ডিসিপ্ল্যানারি ডেভেলপ সেন্টারে চিকিৎসা করার জন্যে এবারো এভারকেয়ারের হসপিটালের চিকিতসকরা শুধু নয়, দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ড উনাকে পরামর্শ দিয়েছেন দেশের বাইরে উনার পরবর্তি চিকিৎসা গ্রহণ করার জন্য।”

এসময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২৬দিন পর তিনি বাসায় ফিরে এসেছেন। আমরা পরম করুনাময় আল্লাহতা‘লার কাছে শুকরিয়া আদায় করছি। তিনি এখন ভালো আছেন। সকলকে তার জন্য দোয়া করায় আপনাদেরকে ধন্যবাদ জানিয়েছেন। আবারো আমি সকল দেশবাসীর কাছে দেশনেত্রী খালেদা জিয়ার পক্ষ থেকে দোয়া কামনা করছি।

সংবাদ ব্রিফিঙের সময়ে বিএনপির আমান উল্লাহ আমান, আবদুস সালাম, শ্যামা ওবায়েদ, নাজিম উদ্দিন আলম ও ব্যক্তিগত চিকিতসক ডা. আল মামুন উপস্থিত ছিলেন।

গত ১২ অক্টোবর খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ২৫ অক্টোবর জানানো হয় যে, খালেদা জিয়ার শরীর থেকে নেওয়া টিস্যুর বায়োপসি করা হয়েছে। এই পরীক্ষার পর তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন।

খালেদা জিয়া হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ড অধীনে চিকিৎসীন ছিলেন। ৭৬ বছর বয়েসী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন।###



 

Show all comments
  • তুষার আহমেদ ৮ নভেম্বর, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ যেতে দেয়া হোক
    Total Reply(0) Reply
  • Md Anowar Hossian ৮ নভেম্বর, ২০২১, ৮:৫৫ এএম says : 0
    গণতন্ত্রের শেষ বাতিঘর। আমাদের গণতান্ত্রিক অধিকার আদায়ের শেষ আশ্রয় ।
    Total Reply(0) Reply
  • Rakayed Ahsan ৮ নভেম্বর, ২০২১, ৮:৫৬ এএম says : 0
    আল্লাহ তায়ালা আপনাকে সুস্বাস্থ্য দান করুক
    Total Reply(0) Reply
  • Md Jilhaj Bhuyan ৮ নভেম্বর, ২০২১, ৮:৫৬ এএম says : 0
    দোয়া রইল নেএীর জন্য
    Total Reply(0) Reply
  • Mohammad Zahid Hossain ৮ নভেম্বর, ২০২১, ৮:৫৬ এএম says : 0
    আজ দির্ঘ ১৫ বছর হলো বি এন পি ক্ষমতায় নাই।মিথ্যা মামলায় আড়াই বছর জেলে থেকেও জনগন থেকে বিচ্ছিন্ন করতে পারে নাই আমার প্রিয় নেত্রীকে। তিনি আছে সবার মনে মনি কোঠায়।
    Total Reply(0) Reply
  • মো:+শফিউর+রহমান ৮ নভেম্বর, ২০২১, ১১:০৪ এএম says : 0
    মোহান আল্লাহ রাব্বুল আলামিন, মেডাম বেগম খালেদা জিয়াকে সুস্থ্যতা দান করুন । আমরা সরকারের কাছে আশা করবো সে যেই দল করুক একজন বিগত দিনের সফল প্রধান মন্ত্রি ছিলেন । শ্ত্রুও শত্রুর কাছে কোন কিছুর আশা করলে তা পূরন করে । বর্তমান প্রধান মন্ত্রিও একজন মহিলা । হিংসা দিয়ে ভাল বাসা আদায় করা যায়না । বাংলাদেশের মানুষের মন আবেগে বড়া তাই বর্তমান মাননীয় প্রধান মন্ত্রিকে অনুরোধ করবো সমস্থ কিছু (দোষ ত্রুটি) ভুলে গিয়ে বর্তমান অসুস্থ বেগম খালেদা জিয়ার সু-চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর জন্য । এতে বাংলাদেশের মানুষের আস্থা আপনার প্রতি বেড়ে যাবে । আমরা অপেক্ষায় আছি আপনার নির্দেশের জন্য ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ