Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইনস্টাগ্রামে পর্নোগ্রাফি অ্যাকাউন্ট খুলে শিশুদের ব্লাকমেইল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:২৯ এএম

পরিচয় গোপন করে ইনস্টাগ্রামে ফেক আইডি খুলে আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রæপে যুক্ত হয়ে দেশি-বিদেশি নারী ও শিশুদের বø্যাকমেইলের অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গ্রেফতার হওয়া ব্যক্তি হলেন মো. বোরহান উদ্দিন ওরফে তানজিম। পুলিশ জানতে পারে, তিনি নানা কায়দায় মেয়ে শিশুদের (১৮ বছরের কম) নগ্ন ছবি নিয়ে সেগুলো পোস্টের ভয় দেখিয়ে বø্যাকমেইল করতেন। অনেক সময় কথা মতো না চললে ওইসব ছবি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করতেন।

গত বুধবার রাতে রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশের টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।
গতকাল সাইবার ক্রাইম বিভাগের ই-ফ্রড ইউনিটের সহকারী পুলিশ কমিশনার (এসি) সুরঞ্জনা সাহা জানান, বিভিন্ন অনলাইন রুটিন মনিটরিংয়ের সময় ১ নভেম্বর ইনস্টাগ্রামের একটি আইডি থেকে আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রæপে যুক্ত হওয়া একজনের সন্ধান পাওয়া যায়। ওই ইনস্টাগ্রাম আইডিটি পর্যালোচনা করে দেখা যায়, আইডিটি ভুয়া। ওই ভুয়া ইনস্টাগ্রাম আইডি ব্যবহারকারী নিজের পরিচয় গোপন করে আন্তর্জাতিক চাইল্ড পর্নোগ্রাফি গ্রæপে যুক্ত হয়ে দেশি-বিদেশি নারী ও শিশুদের বø্যাকমেইলসহ হুমকি প্রদান করছেন। পরে তার অবস্থান শনাক্ত করে রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে বোরহান উদ্দিন ওরফে তানজিম নামের ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।
এ সময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন জব্দ করা হয়। ওই ফোনে বিতর্কিত ইনস্টাগ্রাম আইডিটি সচল অবস্থায় ছিল। তার বিরুদ্ধে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়েছে। আদালতের মাধ্যমে বোরহান উদ্দিন ওরফে তানজিমকে দুই দিনের পুলিশ রিমান্ডে রয়েছে বলে সাইবার এ পুলিশ কর্মকর্তা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ