Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সন্ত্রাসবাদ’ নিয়ে ভারতের অবস্থান বিষয়ে নীরব চীন

গোয়ায় জিনপিং-মোদি বৈঠক

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের গোয়ায় গত শনিবার ব্রিকস সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনা প্রেসিডেন্টের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। তাতে মোদি ভারতীয় দৃষ্টিকোণ থেকে ‘সন্ত্রাসবাদ’ এর বিষয়ে জিনপিংয়ের কাছে বিভিন্ন আবদার তুলে ধরার চেষ্টা করেছেন। বিশেষ করে কাশ্মীরের স্বাধীনতার দাবিতে লড়াই করা পাকিস্তান ভিত্তিক সংগঠন জাইশ-ই মোহাম্মদের প্রধান মাসুদ আহজারকে জাতিসংঘ কর্তৃক সন্ত্রাসী ঘোষণার করার বিষয়ে জোর দেন মোদি। মাসুদ আজহারকে সন্ত্রাসী হিসেবে ঘোষণার ভারতীয় উদ্যোগ গত মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটের মাধ্যমে নাকচ করে দেয় চীন। মোদি বৈঠকে বলেন, ‘সন্ত্রাসবাদকে ভারত ও চীন কেউই সহ্য করবে না।’ বৈঠকের পর ভারত সরকারের বিবৃতিতে ‘সন্ত্রাসবাদ’ নিয়ে আলোচনার বিষয়টিই বেশি গুরুত্ব পায়। মোদি কিভাবে জিনপিংকে সন্ত্রাসবাদ নিয়ে কী বললেন তার বিবরণও দেয়া হয়েছে। কিন্তু রহস্যজনকভাবে চীন সরকারের দেয়া বিবৃতিতে সন্ত্রাসবাদ বিষয়ে একটি শব্দও ছিল না। ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে। একই সাথে পরমাণু সরবরাহকারী গ্রুপ এনএসজিতে ভারতের সদস্যপদ বিষয়েও চীনের বিবৃতিতে কিছু ছিল না।
চীনের এমন নীরবতার কারণে মোদি-জিনপিং বৈঠক কতটা সফল হয়েছে কিংবা পাকিস্তানের ঘনিষ্ট মিত্র বেইজিং দিল্লীর ‘সন্ত্রাসবাদ’ বিষয়ক রোদনে কতটা কান দিল তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
প্রতিবেশী একটি দেশ থেকেই জঙ্গিবাদের জন্ম: মোদি
এদিকে ব্রিকস সম্মেলনের উদ্বোধনীতে পাকিস্তানকে ইঙ্গিত করে নরেন্দ্র মোদি বলেছেন, তাদের এক প্রতিবেশী দেশই জঙ্গিবাদের আস্তানা। সেখান থেকেই জন্ম নিচ্ছে জঙ্গিবাদ। রোববার সকালে শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনের উদ্বোধনী ভাষণে মোদি ব্রিকস নেতাদের জঙ্গিবাদ মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে লড়াইয়েরও আহ্বান জানান। নিজেদের ‘সাধারণ আকাক্সক্ষা এবং লক্ষ্যের জন্য’ ব্রিকস-এর শক্তিশালী অবস্থান নেয়া দরকার বলেও তিনি মনে করেন।
মোদি বলেছেন, ‘মধ্যপ্রাচ্য, পশ্চিম আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ এশিয়া এখন জঙ্গিবাদের হুমকির সম্মুখীন। জঙ্গিবাদের সহিংসতা আমাদের নাগরিকদের নিরাপত্তা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির আকাক্সক্ষাকেও ঝুঁকিতে ফেলেছে। আমাদের এই অঞ্চলেই শান্তি, নিরাপত্তা এবং উন্নয়ন জঙ্গিবাদের কারণে হুমকির সম্মুখীন হয়েছে।’
তিনি পাকিস্তানের দিকে ইঙ্গিত করে বলেন, ‘এটা অত্যন্ত পরিতাপের বিষয় যে, ভারতের একটি প্রতিবেশী দেশেই জন্ম নিচ্ছে জঙ্গিবাদ। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা জঙ্গিদের সঙ্গে তাদের সংযোগ রয়েছে। এই দেশটি কেবল জঙ্গিদেরই আশ্রয় দেয় না। জঙ্গিবাদী চিন্তাকেও লালন করে। এমন এক চিন্তা, যা জঙ্গিবাদকে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য ব্যবহার করে। আমরা এমন জঙ্গিবাদী চেতনাকে নিন্দা জানায়। এই জঙ্গিবাদের বিরুদ্ধে ব্রিকসের উচিত একজোট হয়ে লড়াই করা। এই হুমকির বিরুদ্ধে ব্রিকসকে এক সুরে কথা বলতে হবে।’ সূত্র: ইন্ডিয়া টুডে, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘সন্ত্রাসবাদ’ নিয়ে ভারতের অবস্থান বিষয়ে নীরব চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ