Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ উৎপাদনে ঐকমত্যে বাংলাদেশ-নেপাল

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০২ এএম, ১৭ অক্টোবর, ২০১৬

বিশেষ সংবাদদাতা
নেপালে যৌথভাবে পানিবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ঐক্যমতে পৌঁছেছে ঢাকা ও কাঠমুন্ডু। প্রাথমিকভাবে দুটি পানিবিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে ১ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।
গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ কথা জানান, বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও নেপালের বাণিজ্যমন্ত্রী রমি গাউচান থাকলি।
তোফায়েল আহমেদ বলেন, আমরা উভয় দেশ ভারতকে সঙ্গে নিয়ে এই বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে একমত হয়েছি। কারণ ভারতের সহায়তা ছাড়া ভারতের মধ্যদিয়ে বাংলাদেশে এ বিদ্যুৎ আনা সম্ভব নয়।
তোফায়েল আহমেদ আরও বলেন, এছাড়াও ২০১৮ সালের মধ্যে খুলনা-মংলা রেল লাইনের কাজ সমাপ্ত হওয়ার পর দুই দেশ রেলের মাধ্যমে মংলাবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানির সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রমি গাউচান থাকলি সাংবাদিকদের বলেন, বিবিএন এর আওতায় পানিবিদ্যুৎসহ সড়ক ও রেল যোগাযোগের মাধ্যমে বাংলাদেশ ও নেপালের মধ্যে আমদানি-রফতানি বহুগুণ বৃদ্ধি পাবে। তিনি বলেন, বাংলাদেশ নেপালের পরীক্ষিত বন্ধু হিসেবে নেপালিদের জন্য ভিসা সহজীকরণসহ সড়ক পথে অন অ্যারাইভাল ভিসার দাবি জানিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ উৎপাদনে ঐকমত্যে বাংলাদেশ-নেপাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ