Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ব্যাংকের শাখায় অটো লক গেট স্থাপনের নির্দেশ

চুরি ডাকাতি রোধে

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চুরি, ডাকাতিসহ যে কোন ধরনের অনাকাক্সিক্ষত পরিস্থিতি মোকাবেলা ও প্রতিরোধে এবার ব্যাংকের শাখাগুলোতে এলার্ম সিস্টেমের সাথে অটো লক গেট স্থাপনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অটো এলার্ম সিস্টেম অধিক কার্যকরের লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের এক সার্কুলারে এমন নির্দেশনা দেয়া হয়, যা বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
বাণিজ্যিক ব্যাংকের টাকার রাখার ভল্টে কাঠামোগত নিরাপত্তার পাশাপাশি প্রযুক্তিগত নিরাপত্তা জোরদারে গেল বছরের ৫ জুলাই বেশ কিছু নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। ওই নির্দেশনায় যে কোন ধরণের দুর্ঘটনা মোকাবেলায় ব্যাংকের প্রতিটি শাখায় অটো এলার্ম সিস্টেম চালুর কথা বলা হয়। একই সঙ্গে চাহিদার তুলনায় বেশি অর্থ যেন কোনভাবেই ভল্টে সংরক্ষণ করা না হয় সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়। ঐ সার্কুলার অনুযায়ী, ব্যাংক স্থাপনার অধিকতর নিরাপত্তা নিশ্চিত করার জন্য ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে, শাখার বাহিরে চতুর্দিকে এবং সকল ধরনের আইটি রুমে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি/আইপি ক্যামেরা/স্পাই ক্যামেরা স্থাপনের নির্দেশ দেয়া হয়। সিসিটিভিগুলো যাতে সচল থাকে সে বিষয়েও খেয়াল রাখতে বলা হয়। একই সঙ্গে ব্যাংক শাখার চারপাশে বসবাসকারী বাসিন্দাদের/অবস্থানকারীদের তথ্য সংগ্রহ করে তা সংশ্লিষ্ট শাখায় সংরক্ষণ করে তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে সামাজিক সম্পর্ক জোরদার করতে বলা হয়।
নতুন সার্কুলারে বলা হয়, এলার্ম সিস্টেমের সাথে অটো গেট লক স্থাপন করতে হবে; যেন এলার্ম বাজলে গেট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় এবং পিন কোড ছাড়া খোলা না যায়। এলার্ম সিস্টেম এমন জায়গায় স্থাপন করতে হবে, যাতে টেম্পারিং এর সুযোগ না থাকে। লেজার বিমযুক্ত এলার্ম সিস্টেম স্থাপন করতে হবে, যাতে রাতেও ব্যাংক অধিকতর নিরাপত্তা বলয়ে থাকে। এছাড়া এলার্ম সিস্টেমের সাথে মোশন ডিডেক্টর ক্লোজ সার্কিট ব্যবহার করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার ব্যাংকের শাখায় অটো লক গেট স্থাপনের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ