Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রমভবনের সামনে ৮ দিন ধরে শ্রমিকদের অবস্থান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

স্টাইল ক্রাফট গার্মেন্টস কারখানার শ্রমিকরা টানা আট দিন ধরে শ্রমভবনের সামনে অবস্থান করছেন। একবেলা গণখাবার খেয়ে, পথে ঘুমিয়ে দিন পার করছেন পাওনা টাকা আদায়ের চেষ্টায়। তাদের দাবি, এখনও তেমন কোনও আশ্বাস তারা পাননি। আর শ্রম মন্ত্রণালয় বলছে, কী সমাধান হয় দেখি। কিছু টাকা দেওয়া হবে। সমাধান হবে। গতকাল মঙ্গলবার শ্রমিকদের অবস্থান কর্মসূচি সপ্তম দিনে গড়িয়েছে। শ্রমিক সংগঠনের দাবি, কারখানাটির ৪ হাজার ৩০০ শ্রমিক প্রায় ৮০ কোটি টাকা পাবেন মালিকপক্ষের কাছে। বিজিএমইএ, শ্রম মন্ত্রণালয়সহ বিভিন্ন জায়গায় ঘুরেও টাকা না পেয়ে তারা শ্রমভবনের সামনে অবস্থান কর্মসূচিতে বসেছেন।
সরেজমিনে শ্রমভবন ঘুরে দেখা গেছে, ভবনটির নিচতলা ও দোতলায় অবস্থান নিয়েছেন কয়েকশ’ নারী শ্রমিক। গত আট দিন ধরে ভবনের পাশের রাস্তায়, ফুটপাতে ও আশেপাশের ভবনে থাকছেন তারা। রাতে কেউ না কেউ গণখাবার রান্নার ব্যবস্থা করলে পেটভরে খান, না হলে শুকনো কিছু। শ্রমভবনের অল্প কয়েকটি টয়লেট ব্যবহার করতে দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে তাদের। আট দিন ধরে সেখানে আছেন অন্তঃসত্ত্বা শ্রমিকও।
কেউ কোনও আশ্বাস দেয়নি এটাই এখন বড় হতাশার উল্লেখ করে এক শ্রমিক বলেন, আমরা বেতন পাই না ঈদের আগে থেকে। ঈদের পরে হাতে চার-পাঁচ হাজার কইরা টাকা ধরিয়ে বিদায় দিছে। কারখানা খোলার নিশ্চয়তা নেই। আমাদের পাওনা টাকাটাও পাবো না?
গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, বার বার কথা দিয়ে কথা না রাখার ফলে শ্রমিকরা বাধ্য হয়েছেন অবস্থান নিতে। শ্রমিকদের চার মাসের আর স্টাফদের ৯ মাসের বেতন বাকি। কাজ করেছেন এই টাকা পাওয়া তাদের অধিকার। সেটুকুও না দিয়ে নানা টালবাহানা চালানো হয়েছে। গত আট দিন ধরে শ্রমিকরা অবস্থান নিয়েছেন।
আট দিন ধরে অবস্থান নেওয়া শ্রমিকদের সমস্যা সমাধানে কী ব্যবস্থা নেওয়া হয়েছে প্রশ্নে শ্রমসচিব এহছানে এলাহী বলেন, সমাধান হবে। কিছু টাকা দেওয়া হবে এবং পরে সময় দেওয়া হবে। আড়াই কোটি টাকা চুক্তি অনুযায়ী প্রথমভাগে আজকে দেওয়ার কথা। চুক্তি অনুযায়ী একমাস ও অর্ধেক মাসের বেতন হয়। ফলে চুক্তি বাড়াতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমভবন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ