Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রান্সফর্মার গোলযোগে বরিশাল ও ঝালকাঠীতে বিদ্যুৎ সরবরাহে বিপর্যয়

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : পাওয়ায়ার গ্রীড কোম্পানীর ১৩২/৩৩ কেভী সাব-স্টেনের একটি ট্রান্সফর্মারে গোলযোগের কারণে গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বরিশাল ও ঝালকাঠী জেলায় বিদ্যুতের হাহাকার লেগে যায়। দিনভর প্রখর রোদের সাথে হেমন্তের ৩৪.২ ডিগ্রী সেলসিয়াস তাপ প্রবাহে শিশু ও বয়স্কদের কষ্ট ছিল যথেষ্ঠ বেশী। দিনের বেলা এ জেলা দুটিতে প্রায় ৮৫ মেগাওয়াট চাহিদার বিপরীতে জাতীয় গ্রীড থেকে ৫০ মেগাওয়াটের বেশী বিদ্যুৎ দিতে পারেনি পিজিসিবি। সারাদিনই প্রতি ঘণ্টায় লোড শেডিং করতে হয়েছে জেলা দুটির প্রতিটি ফিডারে। ফলে সরকারী-বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসাধীন সাধারণ রোগীসহ মুমূর্ষুদের চিকিৎসা সেবা বিপন্ন হয়ে পড়ে। অনেক হাসপাতাল ও ক্লিনিকে জরুরী অস্ত্রোপচারেও বিপর্যয় সৃষ্টি হয়। শিল্প উৎপাদনেও ধস নামে।
বরিশালে পিজিসিবি’র গ্রীড সাব-স্টেশনে বিদ্যমান ৭৫ এমভিএ’র দুটি ১৩২/৩৩ কেভী ট্রান্সফর্মারের একটির ‘ট্রিপ-ক্লোজার’এ গোলযোগ শুরু হয় রোববার দুপুর থেকে। ফলে বারে বারেই ট্রান্সফর্মারটি বন্ধ হয়ে যেতে থাকলে গতকাল সকালে এর মেরামতি কাজ শুরু করতে গিয়ে একটি ডিস্ক ভেঙে যায়। জটিল এসব কাজ করতে গিয়ে গতকাল সকাল থেকে ৭৫এমভিএ ক্ষমতার ১৩২/৩৩ কেভি ট্রান্সফর্মারটি বন্ধ করে দিতে হয়। ফলে ১টি মাত্র ট্রান্সফর্মারের সাহায্যে সমগ্র বরিশাল ও ঝালকাঠী জেলাতে মাত্র ৫০ মেগাওয়াটের মত বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়। সপ্তাহের প্রথম কর্মদিবসে চাহিদার ৪০ ভাগের মত বিদ্যুৎ ঘাটতির ফলে বরিশাল মহনগরীসহ দুটি জেলার সাধারণ জীবনযাত্রা চরম বিপর্যয়ের কবলে পরে।
পিজিসিবি’র ১৩২/৩ কেভী ট্রান্সফর্মারে এ গোলযোগের কারণে জেলা দুটিতে দিনের বেলা প্রায় ৮৫ মেগাওয়াট চাহিদার বিপরীতে ৫০ মেগাওয়াটের বেশী বিদ্যুৎ সরবারহ করা সম্ভব হচ্ছিল না। বরিশালে ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানী ও পাওয়ার গ্রীড কোস্পানীর একাধিক দায়িত্বশীল সূত্র বিষয়টি স্বীকার করে পরিস্থিতি উত্তরণে সর্বাত্মক চেষ্টা চলছে বলে জানিয়েছেন। তবে বিকেল ৫টা পর্যন্ত মেরামত কাজ প্রায় শেষ পর্যায়ে বলে জানান হলেও ট্রান্সফর্মারটি চালু করার প্রথম প্রষ্টো সফল হয়নি বলে জানা গেছে। চালু করতে গিয়ে ট্রান্সফর্মারটি পুনরায় ট্রিপ করায় আরো কিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে পীক আওয়ারের শুরুতেই ৭৫ এমভি’এর এ ট্রান্সফর্মারটি জাতীয় গ্রীডে সংযুক্ত করা সম্ভব হবে বলে জানান হয়েছে। ফলে বরিশাল ও ঝালকাঠীর ৩৩ কেভী সাব-স্টেশনগুলোর মাধ্যমে জেলা দুটিতে বিদ্যুৎ সরবরাহ প্রায় স্বাভাবিক করা সম্ভব হবে বলে জানিয়েছেন গ্রাড সাব-স্টেশনের দায়িত্বশীল প্রকৌশলীগণ।
গতকাল সন্ধ্যার কিছু আগে বরিশাল গ্রীড সাবস্টেশনের বিকল ট্রান্সকমারটি সচল করা সম্ভব হয়। তবে সন্ধ্যা থেকে নগরীর সিএন্ডবি কিন্ডার ও হাতেম আলী কলেজ ফিডারসহ বিভিন্ন ফিডারে ছোট বড় গোলযোগের কারণে এলাকাবাসীর দুর্ভোগ অব্যাহত ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রান্সফর্মার গোলযোগে বরিশাল ও ঝালকাঠীতে বিদ্যুৎ সরবরাহে বিপর্যয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ