Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ৩০ প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ৩০ প্রতিষ্ঠান ও কারখানাকে দেয়া হচ্ছে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২০। আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার প্রদান করবেন। দেশে প্রথমবারের মতো এ অ্যাওয়ার্ড চালু করা হয়েছে।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ অ্যাওয়ার্ড এখন থেকে প্রতিবছর প্রদান করা হবে বলে গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। এবার খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতে তিনটি প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেয়া হচ্ছে। এগুলো হচ্ছে-হবিগঞ্জ এগ্রো লিমিটেড, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড এবং ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড।
তৈরি পোশাক খাতে প্রথমবারের মতো ১৫ কারখানাকে অ্যাওয়ার্ড দেয়া হচ্ছে। কারখানাগুলো হলো- রেমি হোল্ডিংস লিমিটেড, তারাসিমা অ্যাপারেলস লিমিটেড, প্লামি ফ্যাশনস লিমিটেড, মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ভিনটেজ ডেনিম স্টুডিও লিমিটেড, এ আর জিন্স প্রডিউসার লিমিটেড, করণী নিট কম্পোজিট লিমিটেড, ডিজাইনার ফ্যাশন লিমিটেড, ক্যানপার্ক বাংলাদেশ অ্যাপারেল (প্রা.) লিমিটেড (ক্যানপার্ক ইউনিট-২), গ্রিন টেক্সটাইল লিমিটেড (ইউনিট-৩), ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, উইসডম অ্যাটায়ার্স লিমিটেড, মাহমুদা অ্যাটায়ার্স লিমিটেড, স্মোটেক্স আউটারওয়্যার লিমিটেড এবং অকো-টেক্স লিমিটেড।
চা শিল্পে ৪টি প্রতিষ্ঠানকে দেয়া হচ্ছে। গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা ও নেপচুন চা বাগান। চামড়াজাতপণ্য খাতে দুটি কারখানা- এপেক্স ফুটওয়্যার লিমিটেড এবং এডিসন ফুটওয়্যার লিমিটেড গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে। প্লাস্টিক খাতে তিন প্রতিষ্ঠান- বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড, অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড ও ডিউরেবল প্লাস্টিক লিমিটেড পাচ্ছে অ্যাওয়ার্ড।
ফার্মাসিউটিক্যালস খাতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে প্রদান করা হবে এই অ্যাওয়ার্ড। কয়েকটি মাপকাঠি সামনে রেখে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দেয়া হবে। এগুলো হলো- অপরিহার্য প্রতিপালন, পরিবেশগত প্রতিপালন, প্রাতিষ্ঠানিক প্রতিপালন ও উদ্ভাবনী কার্যক্রম। এসব বিবেচনায় ছয়টি খাতের শিল্পকারখানাকে এবার অ্যাওয়ার্ডের জন্য নির্বাচন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ