Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিএসই এমডির পদত্যাগ গ্রহণ ও সিআরওকে বরখাস্তের নির্দেশ

প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অবশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল মারুফ মতিনের পদত্যাগের বিষয়টি চূড়ান্ত হয়েছে। পাশাপাশি এক্সচেঞ্জটির চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) আহমেদ দাউদকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
সিএসই’র এমডির পদত্যাগপত্রের বিষয়ে তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে তার পদত্যাগ গ্রহণের বিষয়টি চূড়ান্তভাবে অনুমোদন দিয়েছে কমিশন। পাশাপাশি দায়িত্ব পালনে ব্যর্থতা খুজে পাওয়ায় এক্সচেঞ্জটির সিআরও আহমেদ দাউদকে বরখাস্তেরও নির্দেশ দেয় কমিশন। সেই সঙ্গে সিএসইর পরিচালনা পরিষদকে সতর্ক করেছেন কমিশন। গত বুধবার সিএসইর পরিচালনা পরিষদকে এসব সিদ্ধান্তের বিষয়ে একটি চিঠি দিয়েছে বলে বিএসইসি এর নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।
বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান জানান, কমিশনের তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে সিএসইর এমডি ও সিআরও’র বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। এর আগে সিএসইর পরিচালনা পরিষদের অযাচিত হস্তক্ষেপের কারণে স্বাধীনভাবে কাজ করতে পারছে না উল্লেখ করে গত ৩০ নভেম্বর পদত্যাগপত্র জমা দেন সিএসইর এমডি ওয়ালি-উল মারুফ মতিন। তা নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনায় পড়তে হয় এমডিসহ সিএসই পরিচালনা পরিষদকে। পরে সিএসইর এমডি অন্য একটি পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণে পদত্যাগ করছেন উল্লেখ করেন আরও একটি পদত্যাগপত্র জমা দেয়। পরে তা সিএসইর বৈঠকে গৃহীত হয়। কিন্তু বাধসাধে বিএসইসি। কারণ পদত্যাগপত্র দুটিতে দুই ধরনের কারণ উল্লেখ ছিল। পরে পদত্যাগের বিষয়টি ঝুলে যায়। সেই সময় বিষয়টি খতিয়ে দেখতে বিএসইসি ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। অবশেষে তদন্ত শেষে প্রতিবেদনের উপর ভিত্তি করে উল্লেখিত সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এতে সিএসইর এমডির পদত্যাগের আর কোনো বাধা রইল না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএসই এমডির পদত্যাগ গ্রহণ ও সিআরওকে বরখাস্তের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ