Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরির আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। দেশের ভবিষ্যৎ উচ্চশিক্ষা ব্যাবস্থা কী হবে সে সম্পর্কে এখনই সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করা, শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর সাথে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা জোরদার করা এবং তাদের চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরি করতে শিক্ষা কারিকুলামে প্রয়োজনীয় পরিবর্তন আনার উপরও গুরুত্বারোপ করেছে উচ্চশিক্ষার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানটি।
গতকাল সোমবার ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ ‘চতুর্থ শিল্প বিপ্লব’-এর ওপর আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি ও অগ্রগতি সম্পর্কিত এক সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

ইউজিসি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামী ১০ ও ১১ ডিসেম্বর ২০২১ ‘ফোরথ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলুশন এন্ড বিয়ন্ড (আইসিফোর আইআর ২০২১’ শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে।

সভায় আরও বক্তব্য রাখেন কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও প্রফেসর ড. মো. আবু তাহের । বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সত্যপ্রসাদ মজুমদার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসেন এবং আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ সরওয়ার মোরশেদ ভার্চুয়াল প্লাটফর্মে সভায় সংযুক্ত হন। সভায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি ভিনসেন্ট চ্যাং, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. শামীম কায়সার ও সহযোগী অধ্যাপক ড. শামীম আল মামুন বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষ মানবসম্পদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ