Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবারও সাদা শার্ট-কালো গাউন পরবেন বিচারক ও আইনীজীরা

সুপ্রিম কোর্ট প্রশাসনের নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম


দেশের সব আদালতে বিচারক এবং আইনজীবীদের সাদা শার্ট, কালো কোট ও গাউন পরিধানের নির্দেশ দেয়া হয়েছে। দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি হ্রাস পাওয়ার প্রেক্ষাপটে গতকাল বৃহস্পতিবার এ নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো.আলী আকবর স্বাক্ষরিত পৃথক ২টি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, করোনা মহামারি হ্রাস পাওয়ায় সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালতের বিচারক ও আইনজীবীদের কালো কোট এবং গাউন পরার নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

পরিবর্তিত পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট ও সকল অধস্তন আদালতের বিচারক এবং আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে বা ভার্চুয়ালি শুনানিতে ক্ষেত্র মতো সাদা শার্ট বা সাদা শাড়ি অথবা সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড বা কালো টাই পরিধান করবেন। আগামী ৩১ অক্টোবর থেকে সবাইকে এই নির্দেশনা পালনের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

এর আগে ২০২০ সালের জুলাই ও আগস্ট মাসে পৃথক বিজ্ঞপ্তিতে কালো কোট-গাউন পরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল সুপ্রিম কোর্ট প্রশাসন। তবে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় একই বছরের ১৬ নভেম্বর কালো কোট-গাউন পরা বাধ্যতামূলক করা হয়েছিল। পরে গত ৩০ মার্চ চলমান করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে আদালতের বিচারক ও আইনজীবীদের কালো কোট এবং গাউন পরিধান করার প্রয়োজনীয়তা নেই-মর্মে নির্দেশনা দেন প্রধান বিচারপতি।

প্রসঙ্গত: সাদা শার্ট,কালো কোট এবং উপরে কালো গাউন পরা নিছক কোনো প্রথা নয়। আইন পেশা এবং বিচার কার্য পরিচালনার ক্ষেত্রে ড্রেস কোড প্রতিপালনের বাধ্যবাধকতা রয়েছে। আদালতের কার্যক্রম সংক্রান্ত ৩টি আচরণ বিধিতে এই ড্রেস কোডের কথা উল্লেখ রয়েছে। ভারতীয় উপমহাদেশে শত শত বছর ধরে এই ড্রেস কোডের প্রচলন রয়েছে। এ কারণে এ পোশাকের মধ্যে আইনজীবী এবং বিচারকদের একটি স্বতন্ত্র পরিচয় প্রতিষ্ঠিত হয়েছে। তথ্যানুসন্ধানে জানাযায়, ১৬৮৫ সালে ইংল্যান্ডের রাজা দ্বিতীয় চার্লসের মৃত্যুতে শোক প্রকাশের জন্য আদালতে আইনজীবী ও বিচারকেরা কালো কোট ও গাউন পরা শুরু করেন। সেই থেকে এটি হয়ে যায় আইন পেশার ‘ড্রেস কোড’।

যদিও হালের আইনজীবীরা বলছেন, একটি স্বাধীন দেশে আদালতের পোশাক ঔপনিবেশিক আমলের রীতি দ্বারা নির্ধারিত হওয়া উচিৎ নয়। আবার কারও কারও মতে, এক জন আইনজীবীর পরিচয় কালো কোট, সাদা ব্যান্ড, সাদা শার্ট অথবা সাদা শাড়ি। সাদা পোশাক পঙ্কিলতাবিহীন, নিষ্কলুষতার পরিচায়ক। আর কালো কোট হচ্ছে মর্যাদা, সম্মান, জ্ঞান এবং ন্যায়বিচারের প্রতীক। বিশ্বের অনেক দেশেই আইনজীবীরা এই পোশাক পরে আইনি সেবা দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনীজী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ