Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্ল্যাট ভাড়া নিয়ে আর বিশ্ববিদ্যালয় চালানো যাবে না -সিলেটে শিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ ইস্ট ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। গতকাল শনিবার দুপুরের সিলেটের গোলাপগঞ্জে স্থায়ী ক্যাম্পাস নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ই বিশ্ববিদ্যালয় পরিচালনার সব শর্ত মানে না। আর এটা সম্ভবও না। বিগত ২ বছরের চেষ্টায় আমরা এ সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটা নতুন আইন করি। অনেক বাধার সম্মুখীন হওয়া সত্ত্বেও সকলের আন্তরিক সহযোগিতায় এই আইন পাস হয়।
তিনি বলেন, অনেকেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্যবসায়িক মুনাফার স্বার্থে বিনিয়োগ করে। এই মন মানসিকতা পরিবর্তন করতে হবে। এই খাতে বিনিয়োগ মানেই মুনাফাÑ এই ধারণা আমাদের পাল্টাতে হবে। তিনি বলেন, আমরা যে নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের তালিকা করেছি সেখানে চট্টগ্রাম, রাজশাহী, খুলনার মতো জায়গায় আমরা অনুমোদন দেইনি। মন্ত্রী বলেন, আমার বিশ্বাস আমার এলাকার লোকজনের সহযোগিতায়, উদ্যোক্তা ইকবাল ভাই ও ট্রাস্টি বোর্ড-এর সহযোগিতায় এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস করতে আমরা সমর্থ হব। আমি খুবই আনন্দিত এটার কাজ শুরু হয়েছে।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ধানমন্ডি, গুলশান, বারিধারায় ফ্ল্যাট ভাড়া নিয়ে চলছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। এভাবে বিশ্ববিদ্যালয় আর চালানো যাবে না। একটি অখ- জমির উপর বিশ্ববিদ্যালয় স্থাপিত হতে হবে। যার কোনো আউটার ক্যাম্পাস থাকবে না। এভাবে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ঐতিহ্য গড়ে উঠবে। ইতিমধ্যে ২৭টি বিশ্ববিদ্যালয় ঢাকা শহরের বাইরে চলে গেছে। আর যারা এখনো যায়নি তাদের নোটিশ দেয়া হয়েছে নির্ধারিত সময়ের মধ্যে চলে যেতে। অন্যথায় তাদের অনুমোদন বাতিল করে দেয়া হবে। কোনো বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্য কোন আউটার ক্যাম্পাস থাকলে তা বন্ধ করে দেয়া হবে।
তিনি আরো বলেন, যে শিক্ষা বাস্তবে প্রয়োগ করা যায় না সেই জ্ঞান অর্থহীন। বিষয় বাছাইয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এই বিশ্ববিদ্যালয়। আমাদের ১৩০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় একই নীতিতে চলছে। বিশ্ববিদ্যালয়কে গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয় হবে নতুন কিছু সৃষ্টি করার মাধ্যম। নাহিদ বলেন, আর কোনো ব্যাপারে না হোক নতুন শিক্ষানীতির ব্যাপারে দলমত নির্বিশেষে বিএনপি, জাতীয় পার্টি সবাই সরকারের সাথে একমত। আমাদের প্রচলিত শিক্ষা নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে পারবে না। তাই আমাদের দরকার নতুন শিক্ষানীতি। জ্ঞান ও আধুনিক প্রযুক্তিতে মাথা ভরে দিলে হবে না। নতুন প্রজন্মকে মানুষ করে গড়ে তোলতে হবে নৈতিক শিক্ষা দিয়ে।
গোলাপগঞ্জে নর্থ ইস্ট ইউনিভার্সিটির ক্যাম্পাস স্থাপনের প্রশংসা করে মন্ত্রী বলেন, সারা দেশের মধ্যে এই প্রথম কোন উপজেলায় বিশ্ববিদ্যালয় স্থাপিত হতে যাচ্ছে। আমরা সারাদেশে দৃষ্টান্ত স্থাপন করবো উপজেলায় একটি ভালো বিশ্ববিদ্যালয় স্থাপন করে। নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ইকবাল আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক আতফুল হাই শিবলী বলেন, দেশের ৯৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র কয়েকটির স্থায়ী ক্যাম্পাস আছে। কয়েকটির কাজ চলছে। নর্থ ইস্ট মাত্র ৫ বছর আগে যাত্রা শুরু করে আজ নিজস্ব ক্যাম্পাসে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে। প্রধান অতিথি নিশ্চয়ই গর্ব অনুভব করছেন তার এলাকায় একটি বিশ্ববিদ্যালয় স্থাপন হয়েছে। তিনি বলেন, কিছুদিনের মধ্যে আমাদের প্রথম ব্যাচের গ্র্যাজুয়েশন শেষ হবে। আশা করি এই ক্যম্পাসেই ১ম সমাবর্তন করতে পারব।
এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমিনুল হক ভূইঞা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম শাহি আলম, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শফিকুর রহমান চৌধুরী, সিলেট বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ, গোলাপগঞ্জ পৌরসভার মেয়র সিরাজুল জব্বার চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্ল্যাট ভাড়া নিয়ে আর বিশ্ববিদ্যালয় চালানো যাবে না -সিলেটে শিক্ষামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ