Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্নাটকের স্কুলে স্কার্ট ছেড়ে পরতে হবে সালওয়ার কামিজ

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কর্নাটকের রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে এবার থেকে উচ্চ শ্রেণীর ছাত্রীদের স্কুলে শার্ট ও স্কার্ট পরা চলবে না। তাদের পরতে হবে চুড়িদার কোর্তা কিংবা সালওয়ার-কামিজ। সরকারি স্কুলের অষ্টম, নবম এবং দশম শ্রেণীর প্রায় সাড়ে ৬ লাখ শিক্ষার্থীকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হবে নতুন নিয়ম।
টাইমস অফ ইন্ডিয়াকে দেয়া একটি সাক্ষাৎকারে কর্নাটক রাজ্যের প্রাথমিক ও সেকেন্ডারি শিক্ষা মন্ত্রী তনবীর সেইট জানিয়েছেন, ‘পোশাকে এই পরিবর্তন আনা হচ্ছে মেয়েদের মধ্যে আত্মবিশ্বাস বাড়ানোর জন্যে। এছাড়াও বহু বাবা-মায়ের থেকেই অনুরোধ এসেছে স্কুলের পোশাকে পরিবর্তন আনার জন্যে।’
স্কার্ট ও শার্টের পরিবর্তে সালওয়ার-কামিজ চালু করার সিদ্ধান্তে সম্পূর্ণ মত রয়েছে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার। স্কুল থেকে বাড়ি ফেরার পথে প্রায়ই মেয়েদের নানা রকম হেনস্থার সম্মুখীন হতে হয়। ভবিষ্যতে যাতে এমন অপ্রিয় ঘটনা এড়ানো যায়, সেই কারণেই পোশাকে এই পরিবর্তনের সিদ্ধান্ত বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্নাটকের স্কুলে স্কার্ট ছেড়ে পরতে হবে সালওয়ার কামিজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ