Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আধুনিকায়ন হচ্ছে ফৌজদারি কার্যবিধি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

আধুনিকায়ন করা হচ্ছে ব্রিটিশ আমলে প্রণীত ‘ফৌজদারি কার্যবিধি’। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করেছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। কৃত্রিম বুদ্ধিমত্তা, জিন প্রকৌশল ও ন্যানো টেকনোলজির যুগে ব্রিটিশ ঔপনিবেশিক আমলের ফৌজদারি কার্যবিধি দ্বারা বিচার কার্যক্রম পরিচালনা দুরূহহয়ে পড়েছে। এ প্রেক্ষাপটে এই কার্যবিধি আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে। এ লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে বলে গতকাল সোমবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইন মন্ত্রণালয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধি (দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর ১৮৯৮) যুগোপযোগী, আধুনিকায়ন ও বাংলা ভাষায় প্রণয়ন করা হচ্ছে। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক এ কমিটি গঠন করে দিয়েছেন।
লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব মো. মইনুল কবিরকে চেয়ারপারসন এবং আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারকে কো-চেয়ারপারসন করে ৯ সদস্যের এ কমিটি কাজ করবে। অতিরিক্ত সচিব হাফিজ আহমেদ চৌধুরী, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা ও কাজী আরিফুজ্জামান, উপ-সচিব শেখ গোলাম মাহবুব, যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) মোহাম্মদ আসাদুজ্জামান নূর, উপ-সচিব গাজী কালিমুল্লাহ এবং যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) মো. মুনিরুজ্জামানকে কমিটির সদস্য করা হয়েছে।
এর আগে গত ১৯ অক্টোবর অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফৌজদারি কার্যবিধির প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন এবং সংস্কার ও গবেষণা করে যুগোপযোগী, আধুনিকায়ন ও বাংলা ভাষায় প্রণয়নের জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হককে নির্দেশনা দেন। কমিটি ফৌজদারি কার্যবিধির প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন এবং এ সংক্রান্ত সংস্কার ও গবেষণা এবং যুগোপযোগী ও আধুনিকায়ন বিষয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশ করবে। ফৌজদারি কার্যবিধি বাংলা ভাষায় প্রণয়নের বিষয়ে প্রয়োজনীয় সুপারিশ করবে। ফৌজদারি মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বর্তমানে ফৌজদারি কার্যবিধি প্রয়োগের ক্ষেত্রে কী কী সমস্যার উদ্ভব হচ্ছে- তা পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশ করবে এ কমিটি। এছাড়া কমিটি প্রয়োজনে এক বা একাধিক সদস্যকে কমিটিতে কো-অপ্ট করতে পারবে।
ফৌজদারি কার্যবিধি আধুনিকায়ন সম্পর্কে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ব্রিটিশ ঔপনিবেশিক আমলে প্রণীত ফৌজদারি কার্যবিধি বর্তমান চতুর্থ শিল্পবিপ্লব, কৃত্রিম বুদ্ধিমত্তা, জিন প্রকৌশল ও ন্যানো টেকনোলজির যুগে সংঘটিত বিভিন্ন অপরাধ সংশ্লিষ্ট বিষয়ে মামলা পরিচালনা করা দুরূহও সময় সাপেক্ষ। এ কারণে ফৌজদারি মামলা দ্রুত নিষ্পত্তি এবং জনগণের আইনি অভিগম্যতা বৃদ্ধির লক্ষ্যে ফৌজদারি কার্যবিধি সংশোধন, সংযোজন, পরিমার্জন, আধুনিকায়ন ও বাংলা ভাষায় প্রণয়ন করা প্রয়োজন।
এদিকে দুইশ’ বছরের পুরাতন ফৌজদারি কার্যবিধি আধুনিকায়ন হলে বিচার কার্যক্রমে যুগান্তকারী পরিবর্তন আসবে বলে মনে করছেন আইনজ্ঞরা। ফৌজদারি মামলায় অভিজ্ঞ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বাবরূল আমীন বলেন, ঔপনিবেশিক শাসনের অবসানের সঙ্গে সঙ্গে জীবনযাত্রার আধুনিকায়ন হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে অপরাধের বহুমাত্রিকতা। সিআরপিসি (ফৌজদারি কার্যবিধি) আধুনিকায়ন হলে বর্তমান বিচারব্যবস্থায় এটি হবে একটি মাইলফলক। সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মুহাম্মদ রেজাউল করিম বলেন, নিত্য নতুন অপরাধ তৈরি হয়েছে। পুরাতন আইন দিয়ে আধুনিক অপরাধের বিচার সম্ভব হচ্ছে না। আধুনিক বিচারব্যবস্থা তথা সমাজ বিনির্মাণে সিআরপিসি আধুনিকায়ন এখন সময়ের দাবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফৌজদারি কার্যবিধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ