Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে রাখাইন রাজ্যে আবার হামলা, ৪ সেনা সদস্যসহ নিহত ১২

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে দেশটির চার সেনা সদস্যসহ ১২ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, মঙ্গলবার রাখাইন প্রদেশের মাউংদাউ এলাকায় নিরাপত্তা বাহিনী টহল দেয়ার সময় একদল সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হামলা চালায়। দু’পক্ষের গোলাগুলি শেষে নিরাপত্তা বাহিনীর চার সদস্যসহ মোট ১২ জনের লাশ উদ্ধার করা হয়। চলতি সপ্তাহে মিয়ানমার সীমান্তে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় দেশটির ৯ পুলিশসহ ১৪ জন নিহত হয়। এরপর থেকে দেশটির সীমান্ত এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
অপর এক খবরে বলা হয়, মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাদের সঙ্গে অস্ত্রধারীদের সহিংসতায় ১২ জন নিহত হওয়ার খবর জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম। মংডু শহরের কাছে পায়ুংপিট গ্রামে শত শত মানুষ পিস্তল এবং ধারালো অস্ত্র নিয়ে সৈন্যদের ওপর হামলা চালালে ৪ সেনা এবং একজন হামলাকারী নিহত হয়। কাছের তাউং পায়িং নায়ার গ্রামে লড়াইয়ের পর আরও ৭ জনের মৃত্যুর খবর জানায় সেনারা। নিরাপত্তা বাহিনীর ওপর সমন্বিত হামলার জন্য সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের দায়ী করছে মিয়ানমার সরকার। রাখাইন রাজ্যে এ সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। তারা সব পক্ষকে সংযত থাকার আহবান জানিয়েছে। ২০১২ সালে রাখাইন রাজ্যে সাম্প্রদায়িক ও জাতিগত সহিংসতায় একশ’র বেশি মানুষ নিহত হয়। রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকার করে না সে দেশের সরকার। বিবিসি, রয়টার্স, এনডিটিভি।
                                                          




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমারে রাখাইন রাজ্যে আবার হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ