Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোথাও তাপদাহ কোথাও বৃষ্টিপাত

তেঁতুলিয়ায় সর্বোচ্চ ৩৭ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

বিদায় নিয়েছে শরৎ ঋতু। পয়লা কার্তিক দিয়ে হেমন্ত ঋতু শুরু আজ রোববার। গতকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অনেক জায়গায় দমকা হাওয়াসহ বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে। আবার অনেক জেলায় তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। চৈত্র-বৈশাখের মতো তাপদাহে ভ্যাপসা গরমে-ঘামে কাবু জীবনযাত্রা।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৭ এবং সর্বনিম্ন চট্টগ্রামে সর্বনিম্ন ২৩.৪ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৫.৫ এবং সর্বনিম্ন ২৫.৬ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় খুলনায় ৬৩ মিলিমিটার।
বেশিরভাগ জেলায় দিনের তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসেরও ঊর্ধ্বে উঠে গেছে। মৌসুমের এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে সারা দেশে স্থানভেদে তাপমাত্রা ২ থেকে ৫ ডিগ্রি সে. পর্যন্ত ঊর্ধ্বে রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপটি ভারতের উপকূলীয় অন্ধ্র প্রদেশ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে রয়েছে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী ও রাজশাহী অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপদাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ