Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হিলারির পালে নতুন হাওয়া নিঃসঙ্গ সময় কাটাচ্ছেন ট্রাম্প

জরিপে জনপ্রিয়তার ব্যবধান বেড়ে ১১ পয়েন্ট

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হিলারি ক্লিনটনের নির্বাচনী নৌকার পালে নতুন হাওয়া লেগেছে! যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক নির্বাচনী জরিপে ডাবল ডিজিট ব্যবধানে এগিয়ে গেলেন ডেমোক্র্যাট প্রার্থী। এনবিসি/ওয়ালস্ট্রিট জার্নালের যৌথ জরিপে সম্ভাব্য ভোটারদের মধ্যে ৪৬ শতাংশ হিলারির পক্ষে রয়েছেন। আর রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প পাচ্ছেন ৩৫ শতাংশ ভোটারের সমর্থন। গত শুক্রবারে নারীদের নিয়ে ট্রাম্পের কথোপকথনের রেকর্ড ফাঁস হয়ে যাওয়ার পর তার জনপ্রিয়তা ব্যাপকহারে কমতে শুরু করে। তার মধ্যেই দলীয় নেতাদের গণহারে তার উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়ার মিছিলে একেবারে একা হয়ে পড়েছেন ট্রাম্প। এমন অবস্থায় নিজের ট্রাম্প টাওয়ারে অনেকটা নিঃসঙ্গ সময় পার করছেন তিনি। গতকাল এমনটাই জানিয়েছে নিউইয়র্ক টাইমস।
এনবিসি/ওয়ালস্ট্রিট জার্নালের জরিপটি গত রোববার রাতে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত দ্বিতীয় বিতর্কের আগে সম্পন্ন হয়। তাতে দেখা যায়, আগের একমাস সময়ের মধ্যে হিলারির ৫ ভাগ অগ্রগতি হয়েছে। জরিপে দেখা গেছে, রিপাবলিকান সমর্থকদের ৭২ শতাংশ ট্রাম্পকে সমর্থন করছেন, আর ডেমোক্র্যাটদের ৮৫ শতাংশই হিলারিকে তাদের প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান।
জরিপে অংশগ্রহণকারীদের ৪১ শতাংশই বলেছেন, ভিডিও ডনাল্ড ট্রাম্পের কথাগুলো সম্পূর্ণ অগ্রহণযোগ্য, ৩১ শতাংশ তার বক্তব্যকে বেঠিক বলে মন্তব্য করলেও তারা মনে করেন ব্যক্তিগত আলাপচারিতায় যে কেউ যা কিছু বলতে পারেন।
সবশেষ জরিপ মতে, গত সেপ্টেম্বরে ট্রাম্প যে অবস্থানে ছিলেন তার চেয়ে দুর্বল অবস্থানের দিকে যাচ্ছে। এনবিসি/ডব্লিউএসজে জরিপে আরও দেখা গেছে, ভোটারদের মধ্যে কেবল প্রেসিডেন্ট পদেই না, কংগ্রেসেও তারা রিপাবলিকানদের নয়, ডেমোক্র্যাটদের দেখতে চান। জরিপ মতে ডেমোক্র্যাট অধ্যুষিত কংগ্রেসের পক্ষে ৪৯ শতাংশ ভোটার রয়েছেন আর রিপাবলিকানদের পক্ষে তা ৪২ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিলারির পালে নতুন হাওয়া নিঃসঙ্গ সময় কাটাচ্ছেন ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ