Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ডের আবেদন ১৬ অক্টোবর

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ইউনিট প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বিক্রির জন্য আগামী ১৬ অক্টোবর আবেদনপত্র ও চাঁদার টাকা জমা নেয়া শুরু হবে। এটি চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০০ কোটি টাকা। এতে ফান্ডের উদ্যোক্তা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) দিয়েছে ১০ কোটি টাকা। আর প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে ২০ কোটি। এখন আইপিওর মাধ্যমে বাকি ৭০ কোটি টাকা সংগ্রহ করা হবে। এর প্রতি ইউনিটের মূল্য ১০ টাকা। প্রতি ৫০০ ইউনিট নিয়ে মার্কেট লট। আইপিওতে বরাদ্দযোগ্য ইউনিট সংখ্যা হচ্ছে ৭ কোটি। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত থাকবে ৪০ শতাংশ ইউনিট, যা সংখ্যায় ২ কোটি ৮০ লাখ। এ ছাড়া যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ এবং মিউচ্যুয়াল ফান্ড ও অনিবাসি বাংলাদেশিদের জন্য ১০ শতাংশ করে ইউনিট সংরক্ষিত থাকবে।
গত ১ সেপ্টেম্বর আলোচিত ফান্ডটির প্রসপেক্টাস অনুমোদন করে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড একটি মেয়াদি ফান্ড (ঈষড়ংবফ-ঊহফ) । এর মেয়াদ ১০ বছর। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক সিএপিএম (ক্যাপিটাল অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজমেন্ট) কোম্পানি লিমিটেড। এর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করবে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ-আইসিবি। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ডের আবেদন ১৬ অক্টোবর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ