Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পথচলায় সততা নিষ্ঠা সবচেয়ে বড় উপাদান’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

জীবনের পথচলায় সততা এবং নিষ্ঠা সবচেয়ে বড় উপাদান বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরশেনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

গতকাল দক্ষিণ সিটি করপোরেশনের নবনিয়োগ প্রাপ্ত ১৪ ও ১৬তম গ্রেডের ৪৭ জন কর্মচারীর প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এই মন্তব্য করেন।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, অনেকের মেধা থাকে কিন্তু সেই অনুযায়ী তারা জীবন সংগ্রামে সফল হতে পারে না। জীবনে সবচেয়ে বড় প্রয়োজন হলো নিষ্ঠা এবং অধ্যাবসায়। আপনি অন্যের চাইতে কম মেধাবী হতে পারেন কিন্তু আপনার যদি সেই পরিশ্রম, নিষ্ঠা ও আত্মনিয়োগ থাকে, অধ্যাবসায় থাকে তাহলে আপনি সেই মেধাবী ব্যক্তির চাইতেও অনেক বেশি সন্তুষ্টি অর্জন করতে পারবেন। জীবনের পথচলায় সততা এবং নিষ্ঠা সবচেয়ে বড় উপাদান।

ঢাকাবাসীর আশা-আকাক্সক্ষা পূরণে সদা প্রস্তুত থাকার নির্দেশনা প্রদান করে তাপস বলেন, সততা-নিষ্ঠার সাথে কাজ করলে কর্মজীবনে চড়াই-উৎরাই থাকলেও শেষমেশ সফলতা আপনাদেরই হবে, আপনাদেরই আসবে। সবচেয়ে বড় শক্তি হলো সততা, নিষ্ঠা এবং নিজের কাজটি জানা। আপনি যদি নিজের কাজটি শিখে নেন, জেনে নেন, তাহলে বঙ্গবন্ধু যেভাবে বলেছেন আমাদেরকে দাবায়ে রাখতে পারবে না আপনাদেরকেও আর কেউ দাবায়ে রাখতে পারবে না।

বাবা-মায়ের স্বপ্ন পূরণে সততা ও নিষ্ঠার সাথে নিজেদেরকে কর্মে নিয়োগের আহবান জানিয়ে মেয়র বলেন, বাবা-মা প্রথমে স্বপ্ন দেখে যে তাদের সন্তান সুশিক্ষায় শিক্ষিত হবে। পরবর্তীতে স্বপ্ন দেখে সেই শিক্ষা কাজে লাগিয়ে সন্তানেরা নিজেদের যোগ্যতা অনুযায়ী কর্মজীবনে নিয়োজিত হবেন। আপনারা আপনাদের পিতা-মাতার প্রথম স্বপ্ন পূরণ করেছেন এবং দ্বিতীয় স্বপ্ন পূরণের পর্যায়ে রয়েছেন। এই স্বপ্ন পূরণে বাবা-মার কিছু আশা আকাক্সক্ষা থাকে, স্বপ্নের কিছু লালিত বৈশিষ্ট্য থাকে। আমি মনে করি, আপনারা পিতা-মাতার সেই স্বপ্ন পরিপূর্ণভাবে বাস্তবায়নে এই কর্মজীবনের সুযোগে নিষ্ঠা এবং সততার সাথে নিজেদেরকে নিয়োজিত করবেন। অনুষ্ঠানে প্রশিক্ষণ প্রাপ্ত কর্মচারীদেরকে সনদ ও শুভেচ্ছা স্মারক তুলে দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সততা নিষ্ঠা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ