Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গভর্নিং বডির নির্বাচন পিছিয়ে দেয়ার দাবি অভিভাবক ফোরামের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান তথা স্কুল-কলেজ-মাদরাসার গভর্নিং বডি নির্বাচন তিন মাস পেছানোর দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। গতকাল বুধবার ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু ও সাধারণ সম্পাদক মো. সেলিম উদ্দিন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতি এই দাবি জানান। তারা বিবৃতিতে বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি প্রবিধান মালা ২০০৯ এর ৪ নং ধারার “ঘ” প্রবিধি’র শর্তে উচ্চ মাধ্যমিক স্তরের কোন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মাধ্যমিক স্তরের সঙ্গে যুক্ত থাকলে উচ্চ মাধ্যমিক স্তরের একাদশ ও দ্বাদশ শ্রেণির অভিভাবকদের ভোটে একাদশ শ্রেণির দুইজন অভিভাবক সদস্য নির্বাচিত হবেন। উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানে বর্তমান (২০১৯-২০২০) সেশনের শিক্ষার্থীরা আছে যারা ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থী। অন্যদিকে (২০২০-২০২১) শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা গত ৩০ জুন ২০২১-এ একাদশ শ্রেণির সেশন শেষ হয়ে বর্তমানে দ্বাদশ শ্রেণিতে আছে। (২০২০-২০২১) শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অভিভাবক গভর্নিং বডির সদস্য নির্বাচিত হলে মাত্র ৬ মাস তারা অভিভাবক থাকবে। অথচ গভর্নিং বডির মেয়াদ ২ বছর।

অন্যদিকে নভেম্বরে ২০২১ এসএসসি পরীক্ষা হলে জানুয়ারি ২০২২ এ একাদশ শ্রেণিতে এদেরকে ভর্তি করানো সম্ভব হবে। তাই মাত্র তিন মাস পর গভর্নিং বডির নির্বাচন পিছিয়ে দিলে আইনগত কোন জটিলতা দেখা দিবে না। বরং প্রবিধান মালা ২০০৯ এর ৪ নং ধারার “ঘ” মোতাবেক নির্বাচন করা সম্ভব হবে।
বিবৃতিতে নেতৃদ্বয় উক্ত বিষয়টি বিবেচনায় নিয়ে গভর্নিং বডি নির্বাচন ৩ মাস পিছিয়ে দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ অন্যান্য শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান অভিভাবক ঐক্য ফোরামের নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ