Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের শীর্ষ সম্মেলন ঢাকায়

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের দ্বিতীয় শীর্ষ সম্মেলন (সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই সামিট-২০১৬) আগামী বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত হবে। অর্থনীতি ও জাতীয় উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য এই সম্মেলনে ১৫ জন বিশিষ্ট ব্যবসায়ী ও উদ্যোক্তা/সংগঠককে সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হবে।
দক্ষিণ এশিয়ার এসএমই উন্নয়ন সংশ্লিষ্ট এই শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রাজধানীর বিজয় নগর ‘হোটেল ’৭১’-এ আয়োজিত এই অনুষ্ঠানে সার্কভুক্ত দেশের ব্যবসায়ী, এসএমই ফোরাম এবং উন্নয়ন সংশ্লিষ্ট তিন শতাধিক নেতৃবৃন্দ ও প্রতনিধি উপস্থিত থাকবেন।
সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরাম প্রেসিডেন্ট ও নাসিব প্রেসিডেন্ট মির্জা নুরুল গণি শোভন এই শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করবেন। সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরাম এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) যৌথভাবে এই সম্মেলন আয়োজন করেছে। শিল্প মন্ত্রণালয় এবং ফেডারেশন অব বাংলাদেশ চেন্বারস অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এই শীর্ষ সম্মেলন আয়োজনে সহযোগিতা করছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকছেন ভারতের ফ্যাক্সি-এর প্রেসিডেন্ট ও সম্মেলন কনভেনর মি. এইচ কে গুহ। এবারের সম্মেলনে ‘এসএমই’স ইন সাউথ এশিয়া উইথ স্পেশাল রেফারেন্স ইন বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর এমেরিটার্স, ডক্টর মমতাজ উদ্দিন আহমেদ। এফবিসিসিআই-এর সাবেক প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দীন আহমেদ, শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়া এনডিসি, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও কটেজ শিল্প এবং টেক্সটাইল বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি মি. রাজিভা সিনহা, এফবিসিসিআই ও সার্ক চেন্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ-এর ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশেন চন্দ্র দাস, ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিলের প্রধান নির্বাহী এবিএম খোরশেদ আলম, নাসিবের সিনিয়র ভাইস প্রেসিডিন্ট মো. মুজিবুর রহমান এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।
এর আগে এসএমই ফোরামের প্রথম সামিট অনুষ্ঠিত হয় ভারতের কলকাতায়। এ বছর বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ ও আফগানিস্তানের মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও কটেজ শিল্প উন্নয়নের সাথে জড়িত প্রতিষ্ঠানসমূহের শীর্ষ নীতিনির্ধারক ও নেতৃবৃন্দ এই সামিটে যোগদান করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের শীর্ষ সম্মেলন ঢাকায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ