Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টাইমের প্রচ্ছদে কুরআনের আয়াত

‘যে একজন মানুষের জীবন বাঁচাল সে সমগ্র মানবজাতিকে বাঁচাল’

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪১ পিএম, ১০ অক্টোবর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : টাইম ম্যাগাজিনের অক্টোবর মাসের সর্বশেষ সংখ্যার প্রচ্ছদে পবিত্র কুরআনের একটি আয়াত উদ্ধৃত করা হয়েছে। ওই আয়াতে বলা হয়েছে, ‘যে একজন মানুষের জীবন বাঁচাল সে সমগ্র মানবজাতিকে বাঁচাল।’ সিরিয়ার ‘হোয়াইট হেলমেট’ নামক স্বেচ্ছাসেবী সংস্থার জন্য নিবেদিত এক রিপোর্টে এ আয়াত উদ্ধৃত করা হয়। এই স্বেচ্ছাসেবীরা সিরিয়ার হাজার হাজার বেসামরিক মানুষেন জীবন রক্ষা করেছে। বেসামরিক প্রতিরক্ষা বাহিনী হোয়াইট হেলমেট কর্মীরা বোমা হামলায় বিধ্বস্ত ভবনগুলো থেকে হাজার হাজার মানুষকে উদ্ধার করেছে। গ্রুপটি রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড পেয়েছে সেপ্টেম্বরে। টাইম ম্যাগাজিন গ্রুপটির সেবার কাহিনী তুলে ধরেছে এই রিপোর্টে।
এই অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওলে ভন উয়েক্সকুল বলেন, বাসভবনে বোমাবর্ষণের পর তারা ছুটে গিয়ে ধ্বংসস্তূপের ভেতর থেকে লোকদের উদ্ধার করে। তিনি আরো বলেন, সিরিয়ানদের অনেকে আশাবাদী যে, শান্তিচুক্তি স্বাক্ষরের পর দেশটির ধ্বংসস্তূপের ওপর পুনর্গঠনে যারা সাহায্য করবে হোয়াইট হেলমেট হবে তাদের অন্যতম। সূরা আল-মায়েদার ৩২ নম্বর আয়াতটি হচ্ছে হোয়াইট হেলমেটের মূল বিশ্বাস। আদম আলাইহিস সালাম-এর ছেলে কাবিলের হাতে তার ভাই হাবিলের হত্যার প্রসঙ্গে আয়াতটি অবতীর্ণ হয়েছে। সূত্র : ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাইমের প্রচ্ছদে কুরআনের আয়াত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ