Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে আবাসিক ভবনে বিস্ফোরণ

প্রাণ গেল একজনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

রাজধানীর তেজগাঁও ২৭/এ পূর্ব তেজতুরী বাজার এলাকায় একটি ছয়তলা আবাসিক ভবনের তিনতলায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় তিনজন শিক্ষার্থী আহত হয়েছেন। আহত শিক্ষার্থীদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়। নিহতের নাম জিতু হাসান। তবে প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনো কিছু জানাতে পারেনি পুলিশ। বোম্ব ডিসপোজাল ইউনিটের একজন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে মনে হয়েছে, কোনো কারণে ওই ফ্ল্যাটে মিথেন গ্যাস জমে ছিল বলে বিস্ফোরণ ঘটে।

নিহত জিতু হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমবিএ করছিলেন বলে জানিয়েছে পুলিশ। তার গ্রামের বাড়ির পাবনার গঙ্গারামপুরে। তার শরীরের ৬৫ শতাংশ দগ্ধ হয়েছিল বলে জানিয়েছেন ইনস্টিটিউটের আবাসিক সার্জন পার্থ শংকর পাল। এ ঘটনায় দগ্ধ ইয়াসিন তালুকদার (৩২) আশঙ্কাজনক অবস্থায় বার্ন ইনস্টিটিউটে চিকিৎসাধীন। তার শরীরের ৫০ শতাংশ দগ্ধ হয়েছে বলে জানিয়েছেন পার্থ শংকর পাল। তিনি লেখাপড়া শেষ করে চাকরি খুঁজছিলেন।

গত শুক্রবার রাত সাড়ে নয়টায় হঠাৎ ওই ফ্ল্যাটে বিস্ফোরণ ঘটে। দগ্ধ দুজনকে তাৎক্ষণিকভাবে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। ভবনটির নিচতলার স্যানিটারি দোকানের মালিক জাহাঙ্গীর আলম বলেন, হঠাৎ বিকট শব্দে পুরো ভবন কেঁপে ওঠে। দোকান থেকে বের হয়ে দেখি দুজন শরীরে আগুন নিয়ে নিচে নেমে আসছে। পরে তাদের শরীরে পানি ঢেলে আগুন নিভিয়ে হাসপাতালে পাঠানো হয়। তেজগাঁও থানার পরিদর্শক (তদন্ত) শাহ আলম বলেন, আগুন ছড়ানোর আগেই নিয়ন্ত্রণে আনেন স্থানীয় লোকজন। এ ঘটনা নিছক কোনো দুর্ঘটনা, নাকি এর পেছনে অন্য কোনো ঘটনা আছে, সেটি তদন্ত করে দেখা হচ্ছে। ওই ভবনের মালিক আবদুল লতিফ বলেন, তিনতলার ফ্ল্যাটটিতে পাঁচজন ব্যাচেলর থাকেন। তারা চার বছর ধরে ওই ফ্ল্যাটেই আছেন। তিনজন আগে থেকেই চাকরি করতেন। এখন সবাই চাকরিজীবী বলেই জানি।

ঘটনার পর ওই ফ্ল্যাটে গিয়ে দেখা গেছে, শুধু একটি কক্ষের সবকিছু পুড়ে গেছে। অন্য কক্ষের কোনো ক্ষতি হয়নি। এমনকি রান্নাঘরেও আগুন ছড়ায়নি।

এদিকে ঘটনার পর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোম্ব ডিসপোজাল ইউনিট ঘটনাস্থল পরিদর্শন করে আলামত সংগ্রহ করেছে। সিটিটিসির ডিসি আব্দুল মান্নান বলেন, তেজগাঁওয়ের তেজতুরী বাজার এলাকার একটি বাসায় ঘটে যাওয়া বিস্ফোরণে বিস্ফোরক দ্রব্য জাতীয় কোনো কিছুর সন্ধান পাওয়া যায়নি। বিস্ফোরণের ঘটনাটি অন্য কোনো কারণে হতে পারে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে। আহতদের সঙ্গে কথা বলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে। তবে বোম্ব ডিসপোজাল ইউনিটের একজন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে মনে হয়েছে, কোনো কারণে ওই ফ্ল্যাটে মিথেন গ্যাস জমে ছিল বলে বিস্ফোরণ ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবাসিক ভবনে বিস্ফোরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ