Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সীমান্ত সংলগ্ন মিয়ানমারে হামলা, পুলিশসহ নিহত ১৪

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিজিবি টহল জোরদার, সর্বোচ্চ সতর্কতা
টেকনাফ উপজেলা সংবাদদাতা : বাংলাদেশের সাথে মিয়ানমার সীমান্তের কাছে রক্ষীদের তিনটি ছাউনিতে সমন্বিত এক হামলায় অন্তত ১৪জন নিহত হয়েছেন। মিয়ানমারের রাখাইন রাজ্যের কর্মকর্তারা বলেছেন, এই আক্রমণে নিহতদের মধ্যে ৯ জনই মিয়ানমারের পুলিশ অফিসার। কর্মকর্তারা বলছেন, খুব ভোরে এই হামলা চালানো হয়। কারা এই হামলা চালিয়েছে সেটি এখনও পরিষ্কার নয়।
তবে রাখাইন রাজ্যের একজন কর্মকর্তা হামলার জন্যে বিচ্ছিন্নতাবাদী গ্রুপ রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন বা আরএসওকে দায়ী করেছেন। কর্মকর্তারা বলছেন, আক্রমণকারীরা তিনটি ছাউনিতে হামলা চালিয়ে অস্ত্রশস্ত্র ও বেশ কয়েকটি বন্দুক লুট করে নিয়ে গেছে। মিয়ানমারের এই রাখাইন রাজ্যে বৌদ্ধ ও মুসলিম রোহিঙ্গাদের মধ্যে সহিংসতায় বহু মানুষ নিহত হয়েছে। বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে হাজার হাজার রোহিঙ্গা।
এদিকে কক্সবাজারের টেকনাফে সীমান্তে বিজিবি টহল জোরদার করা হয়েছে। সেই সাথে সর্বোচ্চ সতর্কতা নেওয়া হয়েছে। গতকাল রোববার বিকেল থেকে সীমান্তে এ সতর্কতা নেন বলে জানিয়েছেন টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল আবু জার আল জাহিদ।
তিনি জানান, মিয়ানমারে অজ্ঞাতনামা গোষ্ঠি মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (পুলিশ) ক্যাম্পে হামলার পর টেকনাফে বাংলাদেশ সীমান্তে অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে। সীমান্তে সব বিওপি চৌকিতে বিজিবির সদস্য বাড়ানো হয়েছে।
অধিনায়ক আরো জানান, বিশেষ করে সীমান্ত দিয়ে কোন অবৈধ অনুপ্রবেশ করতে না পারে সেদিকে নজরদারি রাখা হয়েছে। পাশাপাশি সীমান্তে যাতে কোন লোকজন চলাচল না করে সবাইকে অবহিত করা হয়েছে। তাছাড়া টেকনাফ সদর চৌকির বিওপির আওতায় একদিনের মিয়ানমারে যাওয়া-আসা ট্রানজিট ঘাট বন্ধ ছিল।
এদিকে মিয়ানমারে পুলিশ ক্যাম্প হামলার ঘটনায় টেকনাফ-মিয়ানমার নৌরুটে কোন বোট চলাচল করেনি বলে জানিয়েছেন টেকনাফ স্থলবন্দরের অভিবাসন কেন্দ্রের উপরিদর্শক মো. হোসাইন। তিনি জানান, রোববার টেকনাফ-মিয়ানমার রুটে ট্রানজিট দিয়ে বাংলাদেশী কোন বোট যায়নি এবং মিয়ানমার থেকে কোন বোট বাংলাদেশে আসেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ সীমান্ত সংলগ্ন মিয়ানমারে হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ