Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রাম হবে ক্লিন ও গ্রিন সিটি : মেয়র নাছির

চসিকের ২২শ’ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : শিক্ষা, স্বাস্থ্য, সড়ক ও নালা-নর্দমার উন্নয়ন, আলোকায়ন, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পানিবদ্ধতা নিরসনসহ ছয়টি খাতকে অগ্রাধিকার দিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ২০১৬-১৭ অর্থ-বছরের জন্য ২ হাজার ২শ’ ২৫ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে নগরভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে মেয়র আ জ ম নাছির উদ্দীন এ বাজেট ঘোষণা করেন।
চসিকের তৃতীয় নির্বাচিত মেয়র হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট। সভায় একই সাথে ২০১৫-১৬ অর্থ বছরের ৫শ’ ৯২ কোটি ৬৬ লাখ টাকার সংশোধিত বাজেটও অনুমোদন দেয়া হয়। বাজেট বক্তৃতায় মেয়র আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব গ্রহণের পর থেকে এ পর্যন্ত গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের বিস্তারিত বর্ণনা দেন। তিনি বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী চট্টগ্রাম মহানগরীকে বিশ্বমানের পরিবেশ-বান্ধব নগরী হিসেবে গড়ে তুলতে তিনি কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে নগরবাসী এর সুফল পেতে শুরু করেছে। মহানগরী বিলবোর্ডের জঞ্জালমুক্ত হয়েছে। আবর্জনামুক্ত এবং যানজটমুক্ত মহানগরী গড়ার কার্যক্রমও এগিয়ে চলেছে। সততা, নিষ্ঠা, স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে দায়িত্ব পালন করে সমৃদ্ধ ক্লিন ও গ্রিন সিটি গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন মেয়র।
বাজেটে নিজস্ব উৎস কর ও অভিকর থেকে ২শ’ ৪২ কোটি ৪৬ লাখ ৫২ হাজার টাকা, হাল ও অভিকর ৫শ’ ৫০ কোটি ৮৯ লাখ ৪৮ হাজার, অন্যান্য কর থেকে ২শ’ ২২ কোটি ২৭ লাখ টাকা, ফিস আদায় বাবদ ৬১ কোটি ৬৭ লাখ টাকা, জরিমানা বাবদ ৩০ লাখ টাকা, সম্পদ হতে অর্জিত ভাড়া ও আয় ৭২ কেটি ১২ লাখ টাকা, সুদ বাবদ ৫ কোটি টাকা, বিবিধ আয় থেকে ১৮ কোটি ১৫ লাখ টাকা, ভর্তুকি বাবদ আয় ২৪ কোটি ৫৫ লাখ টাকা অর্থাৎ নিজস্ব উৎস থেকে প্রাপ্তি ১ হাজার ১শ’ ৯৭ কোটি ৪২ লাখ টাকা।
এ ছাড়াও ত্রাণ সাহায্য ২০ লাখ টাকা, উন্নয়ন অনুদান ৯শ’ ৮৫ কোটি ১০ লাখ টাকা এবং অন্যান্য উৎস থেকে ৪২ কোটি ৯৫ লাখ টাকাসহ ১ হাজার ২৮ কোটি ২৫ লাখ টাকা দেখানো হয়েছে। এ প্রস্তাবিত বাজেটে হোল্ডিং করসহ কোন খাতে কোন ধরনের কর বৃদ্ধি করা ছাড়াই অর্থনৈতিকভাবে সমৃদ্ধ, পরিচ্ছন্ন, সবুজ ও বাসযোগ্য নান্দনিক চট্টগ্রাম নগরী প্রতিষ্ঠার দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করা হয়। একটি মডেল মেগাসিটি নির্মাণের স্বপ্ন বাস্তবায়নের অভিপ্রায়ে, বিশ্ব ইতিহাসে চট্টগ্রামকে ঐতিহ্যবাহী নগরী হিসেবে চট্টগ্রামবাসীর সর্Ÿোচ্চ নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ, পরিচ্ছন্ন, আলোকিত, উন্নত যোগাযোগ, শিক্ষা ও স্বাস্থ্য-বান্ধব, ক্লিন ও গ্রিন সিটির স্বপ্ন বাস্তবায়নকে প্রাধান্য দেয়া হয়েছে।
বাজেট বক্তৃতায় চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নগরবাসীর সেবার মান নিশ্চিত করার মানসে ইতিবাচক বাজেট পেশ করেছি। মহানগরীতে যানজট নিরসনে নির্দিষ্ট স্থানে পার্কিংয়ের স্থান নির্দিষ্ট করা হবে, রাস্তা থেকে সকল হকার উচ্ছেদ করা হবে, সীমা নির্ধারণের পর নদী কমিশনের মাধ্যমে দ্রুত ২৬টি খাল খনন করা হবে। ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে চট্টগ্রামকে গ্রিন ও ক্লিন সিটিতে পরিণত করা, নগরীর ছাত্রীদের এবং কর্মজীবী মহিলাদের যাতায়াতের সুবিধার জন্য বিশেষ রুটে ২০টি এসি বাস চালুকরণ. পানিবদ্ধতা নিরসনে ১৯৯৫ সালে প্রস্তাবিত ড্রেনেজ মাস্টার প্ল্যানের যুগোপযোগী বাস্তবায়ন করা হবে।
মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, পানিবদ্ধতা নিরসনের জন্য যান্ত্রিক শাখায় ৫টি নতুন ডাম্প ট্রাক, ১টি স্কেভেটর এবং অন্যান্য যন্ত্রপাতি ক্রয় করা হয়েছে। ভবিষ্যতে সংশ্লিষ্ট কাজ আরও গতিশীল হবে এবং চট্টগ্রাম মহানগরীর সম্মানিত জনগণ এর সুফল ভোগ করবেন।
দেরিতে বাজেট পেশ করার প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে মেয়র বলেন, সরকারি উন্নয়ন বরাদ্দ নিশ্চিত হওয়া সাপেক্ষে বাজেট তৈরি করা হয়েছে। বাজেটকে বাস্তবমুখী করতে কিছুটা সময় লেগেছে বলেও জানান তিনি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কর আদায়ে বাস্তব কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। আর এর ফলে গত বছরের তুলনায় এবার ৪শ’ কোটি টাকা বেশি রাজস্ব আয় হবে বলে আশা করেন মেয়র।
বাজেট পেশ উপলক্ষে বিশেষ সাধারণ সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ বিশেষ সাধারণ সভায় বাজেট প্রস্তাব অনুমোদিত হয়। পরে ২০১৬-২০১৭ অর্থ-বছরের বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মো. শফিউল আলম। মেয়রের পক্ষে আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করেন অর্থবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শফিউল আলম। এ সময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলরবৃন্দ, সচিব আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান রাজস্ব কর্মকর্তাসহ বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম হবে ক্লিন ও গ্রিন সিটি : মেয়র নাছির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ