Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্কে বোমা হামলায় ১০ সৈন্যসহ নিহত ১৮

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের দক্ষিণ-পূর্ব হাকারি প্রদেশের থানায় গতকাল রোববার এক বোমা হামলায় ১০ সৈন্যসহ অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো কয়েকজন।
কুর্দিদের সংগঠন পিকেকে এই হামলা চালিয়েছে বলে তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে। দোগান নিউজ এজেন্সি জানিয়েছে, থানার সামনে আইডি চেক করার সময় এ ঘটনা ঘটে। একটি গাড়ির নিচে বোমাটি পাতা ছিল বলে ধারণা করা হচ্ছে। ঘটনাস্থলেই ছয় সৈন্য নিহত হয়। অপর চারজন মারা যায় হাসপাতালে। সৈন্য হতাহতের দিক থেকে তুরস্কে এটি সাম্প্রতিককালের সবচেয়ে বড় হামলা। প্রাদেশিক গভর্নরের দেয়া এক বিবৃতিতে বলা হয়, রবিবার সিমদিনলি এলাকার একটি চেকপয়েন্টে ওই গাড়িবোমা হামলা হয়। এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। তবে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলুর এক খবরে হামলার জন্য পিকেকে তথা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে দায়ী করা হয়েছে। এ সংগঠনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে থাকে তুর্কি সরকার।
উল্লেখ্য, প্রায় দুই বছরের অস্ত্রবিরতি চুক্তি গত বছর জুলাইয়ে ভেঙে পড়লে কুর্দি অধ্যুষিত অঞ্চল তুরস্কের দক্ষিণে সহিংসতা বৃদ্ধি পায়। পিকেকে যোদ্ধাদের দাবি তারা কুর্দিদের জন্য লড়াই করছে। পিকেকে মূলত দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরগুলোতে নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। ২০১৫ সাল থেকে পুলিশ ও সামরিক চৌকিগুলো লক্ষ্য করে অনেকগুলো হামলা চালিয়েছে পিকেকে। আর ১৯৮৪ সালে পিকেকে হাতে অস্ত্র তুলে নেয়ার পর থেকে বিভিন্ন সহিংসতায় ৪০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক হামলাগুলোতে তাই তুরস্কের তরফ থেকে পিকেকেই দায়ী করা হয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কে বোমা হামলায় ১০ সৈন্যসহ নিহত ১৮
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ