Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সাংবাদিকদের ওপর হামলায় উদ্বেগ আর্টিকেল নাইনটিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৯ পিএম

পূর্বঘোষিত দ্বি-বার্ষিক সাধারণ সভা শেষে রংপুর রিপোর্টার্স ক্লাবের সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক আফরোজা সরকারসহ পাঁচ সাংবাদিকের ওপর বহিরাগত সন্ত্রাসীদের হামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে আর্টিকেল নাইনটিন। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এ ধরনের ঘটনা কেবল স্বাধীন সাংবাদিকতার পরিবেশের জন্য হুমকি নয়, বরং সামগ্রিকভাবে দেশে নারীর নিরাপত্তার করুণ চিত্র তুলে ধরে। প্রান্তিক পর্যায়ে কর্মরত গণমাধ্যম-কর্মী বিশেষ করে নারীরা এমনিতেই নানা বৈষম্য ও অবহেলার শিকার। তিনি আহত সব সাংবাদিকের চিকিৎসার দায়িত্ব নেওয়ার জন্য স্থানীয় প্রশাসনের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে প্রশাসনের কাছে এই ঘটনার নিরপেক্ষ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

তিনি বলেন, সরকার জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক পরিসরে গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের সুরক্ষা প্রদানের অঙ্গীকার করলেও বাস্তবতা বদলায়নি। বাংলাদেশে বিচারহীনতার একটি সংস্কৃতি চলছে। এতে ধারণা জন্মেছে যে, সাংবাদিকদের নির্যাতন করলে কিছু হয় না। এ প্রবণতা গণমাধ্যমের স্বাধীনতা ও গণমাধ্যম কর্মীদের সুরক্ষার বিষয়টিকে নাজুক করে দিয়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক। রংপুরের হামলার ঘটনাসহ সাংবাদিকদের প্রতি সহিংসতার প্রত্যেকটি ঘটনায় জড়িতদের দ্রুত বিচার নিশ্চিত করার পাশাপাশি আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে সাংবাদিক ও মতপ্রকাশ-কর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, ২৪ সেপ্টেম্বর বিকেলে রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে বহিরাগত সন্ত্রাসীরা এসে অতর্কিত হামলা চালায়। এ সময় তারা ক্লাবের সদস্যদের মারধর করতে শুরু করে। এতে ক্লাবের পাঁচ সদস্য আহত হন। আহতদের মধ্যে ক্লাবের নবনির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক আজম পারভেজ ও সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আফরোজা সরকারের অবস্থা গুরুতর। তারা বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। হামলাকারীরা এ সময় চেয়ার, টেবিল, ফ্যানসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ