Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সিভিল ওয়ার্কে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনে টঙ্গী-ভৈরব ডাবল লাইন নির্মাণ প্রকল্পের সিভিল ওয়ার্কে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। নরসিংদী রেলস্টেশনসহ জেলার ১০টি স্টেশনের নবনির্মিত প্লাটফরম এবং রেললাইনের পাশে নির্মিত রিটেইনিং স্ট্রাকচারসহ বিভিন্ন স্থাপনা নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়েছে। প্লাটফরমসমূহের ইট, পাথর, বালি, সিমেন্ট, লোহা, রিটেইর্নিং স্ট্রাকচারে ব্যবহৃত ইট, আরসিসি ব্লকের পাথর, বালি সবই ছিল অত্যন্ত নিম্নমানের। ঠিকাদাররা এসব নিম্নমানের সামগ্রী দিয়ে প্রকাশ্য দিবালোকে বিনা বাধায় শত শত মানুষের সামনে প্লাটফরমসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছে। যার ফলে কোটি কোটি টাকা ব্যায়ে নির্মিত এসব স্থাপনা অতি স্বল্প সময় ও অতি সহজেই ভেঙ্গে যাবার আশংকা সৃষ্টি হয়েছে। নির্মাণকাজ চলাকালে এলাকার সাধারণ সচেতন মানুষ এসব দুর্নীতির ঘটনা প্রত্যক্ষ করেছে। বর্তমানে এসব দুর্নীতির কথা স্টেশন এলাকার লোকজনের মুখ থেকে মুখে ঘুরে বেড়াচ্ছে।
প্লাটফরমসমূহ ও রিটেইনিং স্ট্রাকচার নির্মাণের সময় বিভাগীয় প্রকল্প অফিস থেকে নিয়োগকৃত সাইড ইঞ্জিনিয়ার ও ওয়ার্ক অ্যাসিস্ট্যান্টদের সামনেই এসব মানহীন নির্মাণসমগ্রী ব্যবহার করলেও তারা রহস্যজনক কারণে ঠিকাদারদেরকে কোনো প্রকার বাধা প্রদান করেনি। রিটেইনিং স্ট্রাকচার নির্মাণকালে ট্রলি দিয়ে যখন ইট এনে লাইনের পাশে স্তূপাকারে ফেলা হয়, তখন এলাকার লোকজন নিম্নমানের ইট দেখে সাইড ইঞ্জিনিয়ার, ওয়ার্ক অ্যাসিস্টেন্ট ও ঠিকাদারের লোকদের নিকট আপত্তি জানিয়েছে। কিন্তু তারা জনগনের কোন কথা শুনেনি। নিম্নমানের ইট দিয়ে রিটেইনিং স্ট্রাকচার নির্মাণের সময়ও স্থানীয় লোকজন এসব ইট ব্যবহার থেকে বিরত থাকার জন্য ঠিকাদারের লোকদেরকে মৌখিকভাবে বাধা দিয়েছে। কিন্তু তারা কোন বাধা মানেনি। উপরন্তু তারা বলেছে প্রকল্প অফিসকে ম্যানেজ করেই এসব ইট ব্যবহার করা হচ্ছে। এর কিছুদিন পর প্রকাশ্য দিবালোকে আরসিসি ব্লক তৈরির জন্য নিম্নমানের বালি মিশ্রিত মরা পাথর প্লাটফরমের পাশে রাখা হলে বিষয়টি স্থানীয় সচেতন লোকজনের গোচরীভূত হয়। সচেতন লোকজন ঘটনাস্থল দিয়ে যাবার সময় সাংবাদিকদেরকে ডেকে নিয়ে এসব নিম্নমানের পাথর দেখিয়ে প্রতিকারের জন্য অনুরোধ জানায়। স্থানীয় সাংবাদিকরা ঠিকাদারের লোকদেরকে এসব বালি মিশ্রিত মরা পাথর ব্যবহার না করার জন্য অনুরোধ জানালেও কেউ এতে কান দেয়নি। প্লাটফরম অত্যন্ত ভার বহনকারী একটি পেভমেন্ট। প্রতিদিন শত শত মন লোড বহন করা হয় এই পেভমেন্টের উপর দিয়ে। প্রতিদিন হাজার হাজার লোক চলাচল করে প্লাটফরম নামের এই পেভমেন্ট দিয়ে। অথচ এসব পেভমেন্ট তৈরী করা হয়েছে রি-সাইক্লিং ম্যাটেরিয়াল্স দিয়ে তৈরি মরচে ধরা লোহার রড, নিম্নমানের পাথর, লোহা, বালি ও সিমেন্ট দিয়ে। এছাড়া প্লাটফরম তৈরীতে ব্যবহার করার নিয়ম রয়েছে ১০ মিলি বা ৩ সুতার রড। সে ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ৮ মিলি বা আড়াই সুতার রড। কোন কোন ক্ষেত্রে অত্যন্ত নিম্ন মানের ৩ সুতা রডও ব্যবহার করা হয়েছে। যার ফলে অতি অল্প সময়েই প্লাটফরমের পেভমেন্টগুলো ফাটল ধরার আশংকা সৃষ্টি হয়েছে। শুধু তাই নয় প্লাটফরমের ঢালাই কাজে সঠিক প্রপোরশন রক্ষা করা হয়নি। নিয়ম অনুযায়ী ৩ বস্তা পাথর ১ বস্তা সিমেন্ট ও দেড় বস্তা বালু ব্যবহারের কথা থাকলেও এ ক্ষেত্রে বালু ব্যবহার করা হয়েছে সবচেয়ে বেশী। সিমেন্ট ব্যবহার করা হয়েছে কম। যেসব পাথর ব্যবহার করা হয়েছে তার আকার ছিল প্রমান সাইজের নিচে ও নিম্নমানের। যার ফলে অতি অল্প সময়েই পেভমেন্টের বালু ও সিমেন্ট ক্ষয় হয়ে পাথর আলগা হয়ে যাবার আশংকা দেখা দিয়েছে। স্থানীয় পর্যবেক্ষকরা প্লাটফরমে গিয়ে এখনই শত শত চুল ফাটা লক্ষ্য করছেন। আর এসব দুর্নীতি নিয়ে মানুষের মধ্যে চলছে আলোচনা ও সমালোচনার ঝড়। লোকজন বলছে রেলওয়ের বর্তমান সচিব ফিরোজ সালাহ উদ্দিন নরসিংদীর ডিসি থাকাকালে নিজেকে একজন সৎ ও দক্ষ কর্মকর্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি কিংবা দুর্নীতি দমন বিভাগ যদি সরেজমিনে এসব অভিযোগ তদন্ত করে তা হলেই রেলওয়ের দুর্নীতি তথা কথিত কালো বিড়াল ধরা পড়ে যাবে। রিটেইর্নিং ওয়ালের ইটগুলো খুললেই ধরা পড়বে কত নিম্নমানের ইট ব্যবহার করা হয়েছে। ব্লকগুলো ভাঙলে প্রমাণিত হবে কত নিম্নমানের বালি মিশ্রিত পাথর ব্যবহার করা হয়েছে।
এ ব্যাপারে প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ারের মোবাইল নাম্বারে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিভিল ওয়ার্কে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ