Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রদর্শনীতে বিক্রির জন্য সম্রাট নেপোলিয়নের স্বাক্ষরিত দলিল

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এক মূল্যবান অলঙ্কার ও প্রতœতাত্ত্বিক সামগ্রীর প্রদর্শনীতে অন্যান্য প্রেমিক-প্রেমিকাদের প্রেমপত্রের সাথে ঊনিশ শতকের এক জোড়া বিখ্যাত ফরাসি প্রেমিক-প্রেমিকার বিয়ের চুক্তিপত্র প্রদর্শিত হচ্ছে। তা এক বিরল দলিলের মর্যাদা লাভ করেছে এ কারণে যে, তাতে রয়েছে নেপোলিয়নের স্বাক্ষর। খবর এএফপি।
খবরে বলা হয়, প্রদর্শনীতে হাজার হাজার চিঠি ও সামরিক দলিলের মধ্যে শোভা পাচ্ছে ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের হস্তাক্ষর। এর মধ্যে কয়েকটি নথিতে তার পতœী জোসেফিনের স্বাক্ষরও রয়েছে।
সম্রাট ঘোষিত হওয়ার কয়েক সপ্তাহ পর নেপোলিয়ন ও জোসেফাইন দ্য বিউহারনিয়াস এক জেনারেলের বিবাহ অনুষ্ঠানের সাক্ষী ছিলেন। ওই জেনারেল বাস্তিল অভিযানে অংশ নিয়েছিলেন। নেপোলিয়ন ও জোসেফিনের স্বাক্ষরসহ ওই দলিলটি এ সপ্তাহে পাম বিচ অলঙ্কার, শিল্প ও প্রতœতাত্ত্বিক সামগ্রী প্রদর্শনীতে রাখা হযেছে। বিক্রয়মূল্য ধরা হয়েছে ২০ হাজার ডলার।
লায়ন হার্ট অটোগ্রাফস-এর ডেভিড লোয়েনহার্জ এ দলিলটি বিক্রির জন্য দিয়েছেন। তিনি বলেন, সম্রাট হওয়ার পর নেপোলিয়ন প্রথম যেসব কাগজপত্রে স্বাক্ষর করেন, এই দলিলটি সেগুলোরই একটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রদর্শনীতে বিক্রির জন্য সম্রাট নেপোলিয়নের স্বাক্ষরিত দলিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ