Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হবিগঞ্জে লাইনচ্যুত হয়ে পারাবতের ইঞ্জিনে আগুন

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব রিপোর্ট : হবিগঞ্জের নোয়াপাড়া স্টেশনের কাছে গতকাল শুক্রবার ঢাকা থেকে সিলেটগামী আন্তঃনগর পারাবত এক্সপ্রেসের ইঞ্জিনে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। চলন্ত ট্রেনটির ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হওয়ার পর ইঞ্জিনে আগুন লাগে। অগ্নিকা-ে কোরিয়া থেকে আমদানী করা ২৯৩৩ নম্বরের ইঞ্জিনটি পুড়ে গেছে। এ ছাড়া আগুনে ইন্দোনেশিয়া থেকে সদ্য আমদানীকৃত লাল সবুজের ৫টি বগির ক্ষতি হয়েছে। আগুন লাগার পর হুড়োহুড়ি করে নামতে গিয়ে অন্তত ৩০জন যাত্রী আহত হয়েছেন। এ ঘটনার পর সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ সারাদিনই বন্ধ ছিল। ঘটনা তদন্তে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
রেলওয়ে সূত্র জানায়, শুক্রবার সকালে ঢাকা থেকে ছেড়ে যায় আন্তঃনগর ট্রেন পারাবত এক্সপ্রেস। ট্রেনটি সকাল ১০টার দিকে হবিগঞ্জের মাধবপুর উপজেলার নোয়াপাড়া স্টেশনের আউটারের কাছে পৌঁছালে ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়। এসময় ইঞ্জিনের সামনের অংশ মাটিতে ঢুকে পড়লে তাতে আগুন ধরে যায়। প্রত্যক্ষদর্শী ওই ট্রেনের যাত্রী আবুল কাসেম জানান, ট্রেনটি নোয়াপাড়া স্টেশনে প্রবেশের জন্য গতি কমিয়ে দেয়। আউটার সিগনালের কাছাকাছি এলে হঠাৎ করে ট্রেনটির ইঞ্জিন লাইনচ্যুত হয়ে যায়। ট্রেনটি তখন সজোরে ধাক্কা খেয়ে থেমে যায়। ইঞ্জিনের সাথে তিনটি বগিও লাইনচ্যুত হয়ে অনেকটা হেলে যায়। এসময় ট্রেনের যাত্রীরা হুড়োহুড়ি করে নামত গিয়ে বেশ কয়েকজন আহত হয়। যাত্রীদের চিৎকারে তখন আশপাশের লোকজন ছুটে আসেন। ওই যাত্রী বলেন, ট্রেন থেকে নেমে আমরা দেখতে পাই ইঞ্জিনে আগুন জ্বলেছে। তখন আরও আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে মাধবপুর ও শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট অনেক পরে ঘটনাস্থলে এসে উপস্থিত হয়। তারা দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। নোয়াপাড়া স্টেশন মাস্টার আবু সাঈদ জানান, তাড়াহুড়ো করে নামতে গিয়ে অন্তত ৩০ জন যাত্রী আহত হয়েছেন। তাদের মাধবপুরসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এই দুর্ঘটনার কারণে আন্ত:নগর জয়ন্তিকা,পাহাড়িকাসহ বিভিন্ন লোকাল ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়ে আছে বলে জানান তিনি। পারাবত এক্সপ্রেসের চালক আবুল বলেন, নয়াপড়া রেল স্টেশনে দাঁড়ানোর জন্য লুপ লাইন দিয়ে ঢুকছিলাম। হঠাৎ করে বিকট শব্দে ইঞ্জিন লাইনচ্যুত হয়ে আগুন ধরে যায়। কোনো রকমে ট্রেন নিয়ন্ত্রণে আনি। তিনি বলেন, মনে হয় লাইনে কোনো ক্রটি ছিল। যার কারণে ইঞ্জিন লাইনচ্যুত হয়ে যায়। ট্রেনের অ্যাটেনডেন্স মাহফুজুল ইসলাম বলেন, বিকট শব্দে পেয়ে বগির দরজা খুলে দেখতে পাই ইঞ্জিনসহ কয়েকটি বগি লাইনচ্যুত হয়ে ইঞ্জিনে আগুন ধরে গেছে। মাধবপুর ফায়ার সার্ভিসের টিম লিডার সৈয়দ আসাদুজ্জামান বলেন, দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি।
এদিকে, এ ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় বিভাগীয় পরিবহন কর্মকর্তা মাহবুবুর রহমানকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়। সন্ধ্যা ৭টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত বগিগুলো উদ্ধারে কাজ করছিল আখাউড়ার উদ্ধারকারী ট্রেন। তবে রেলওয়ের উর্ধ্বতন এক কর্মকর্তা জানান, রাতের মধ্যেই ঢাকা-সিলেট রুটে ট্রেন চলাচল শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হবিগঞ্জে লাইনচ্যুত হয়ে পারাবতের ইঞ্জিনে আগুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ