Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যে কোন ক্ষেত্রে নিজেকে তৈরি করে নিলে সম্মান পাওয়া যাবে : প্রধান বিচারপতি

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কমলগঞ্জ উপজেলা সংবাদদাতা : পড়াশুনা, জ্ঞানার্জন, সততা, নিষ্টা আর বস্তুনিষ্টভাবে সাংবাদিকতা করলে পরবর্তীতে খ্যাতিমান সাংবাদিক হওয়া যায়। সাংবাদিকতা, শিক্ষকতাসহ যেকোন ক্ষেত্রে নিজেকে তৈরি করে নিতে পারলে এমনিতেই সম্মান পাওয়া যাবে। বৃহস্পতিবার বিকাল ৫টায় বাংলাদেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা) তিলকপুরস্থ গ্রামের বাড়িতে অবস্থানকালে কমলগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
শারদীয় দুর্গা পূজা উপলক্ষ্যে বুধবার বিকালে প্রধান বিচারপতি কমলগঞ্জে গ্রামের বাড়িতে আসেন। কমলগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে শুরুতেই সাংবাদিকরা ফুল দিয়ে প্রধান বিচারপতির সাথে শুভেচ্ছা বিনিময় করেন। পরে উপজেলা পর্যালয়ে থেকে সাংবাদিকরা কে কি ধরনের সুবিধা ভোগ করেন তা জানতে চান। পরে তাঁর যোগ্যতা অর্জন সম্পর্কে বলেন, জীবনের প্রথম দিকে কঠোর পরিশ্রম ও কষ্ট ভোগ করতে হয়। তিনি নিজেও এক সময় কষ্ট করে নিজ চেষ্টা ও যোগ্যতা অর্জনের মধ্যদিয়ে আজ বাংলাদেশের প্রধান বিচারপতি হয়েছেন। অন্যায়ের সাথে কখনও আপোশ করেননি। আদর্শ ও যোগ্যতার মধ্যদিয়ে বেড়ে উঠে কারো কাছে ধর্না দিতে হয়নি। সাংবাদিকরা জাতির বিবেক ও রাষ্ট্রের ৪র্থ স্তম্ব উল্লেখ করে তিনি বলেন, আমেরিকাসহ বিভিন্ন দেশের সাংবাদিকরা স্বাধীন সাংবাদিকতা করে অনেকেই প্রতিষ্ঠিত হয়েছেন। বাংলাদেশেও এ ধরণের কিছু সাংবাদিক রয়েছেন। আদর্শ নিয়ে কাজ করলে সাংবাদিকদের বিচ্যুত হতে হবে না। মফস্বলের সাংবাদিকদেরও অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সেজন্য নীতিবান হয়ে ভালোভাবে পড়াশুনা করে যে সিঁড়ি বেয়ে উঠবে সে-ই প্রতিষ্ঠিত হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই এলাকা পর্যটন এলাকা হিসাবে পরিচিত হলেও এখানকার পাহাড়, টিলা আর সবুজ বেষ্টনি কেটে যেহারে হোটেল, কটেজ নির্মিত হচ্ছে এবং গাছগাছালি উজাড় হচ্ছে তাতে বনভূমিকে বিনাশ করে ফেলা হচ্ছে। এসব বিষয় নিয়ে মিডিয়াকে সোচ্চার ভূমিকা পালন করতে হবে।
প্রধান বিচারপতি দীর্ঘ একঘন্টা সময়ে মতবিনিময়কালে বলেন, যোগ্যতা অর্জন করলে কোন কিছুই আটকাতে পারে না। প্রচুর টাকার সামাজিক মূল্য নেই। কিছু মানুষ টাকার পিছনে গিয়ে নীতিহারা হয়ে যায়। নীতি বজায় রেখে চললে মর্যাদা পাওয়া যাবে। যেখানে টাকা থাকে না সেখানে স্থায়িত্ব পাওয়া যায়। টাকা স্থায়ী নয়। আত্মপ্রচারে অনিহা প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, মানুষ চরম শিখরে উঠলে গ্রামে আসে না। তিনি গ্রামীন পরিবেশে থাকতে চান। তাঁর বাবা-মা এর নামে পাঠাগার একটি মাইলফলক হয়ে থাকবে বলে তিনি মন্তব্য করেন। এছাড়াও এলাকার সার্বিক উন্নয়ন এবং স্থানীয় আইন শৃঙ্খলা পরিস্থিতির আরো উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন। মতবিনিময় সভায় কমলগঞ্জে কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিকের সাংবাদিকরা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যে কোন ক্ষেত্রে নিজেকে তৈরি করে নিলে সম্মান পাওয়া যাবে : প্রধান বিচারপতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ