Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষি ঋণ বিতরণ বেড়েছে ১৪ ভাগ

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের তৎপরতা বৃদ্ধির ফলে কৃষি ঋণ বিতরণ বৃদ্ধি করেছে দেশের তফসিলি ব্যাংকগুলো। শুধুমাত্র সদ্য অনুমোদন প্রাপ্ত ছয়টি বাণিজ্যক ব্যাংক বাদে সব ব্যাংকই এই প্রান্তিকে কৃষি ঋণ বিতরণ করেছে। ফলে কৃষি ঋণ প্রবাহের মূল ধারায় তা বৃদ্ধি পেয়েছে প্রায় ১৫ ভাগ।
কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ তথ্য মোতাবেক, চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের প্রথম দুই মাসে (জুন ও জুলাই) কৃষি খাতে ২ হাজার ৬৩ কোটি টাকার ঋণ দিয়েছে ব্যাংকগুলো। দুই মাসে কৃষি ঋণ বিতরণের পরিমাণ আগের ২০১৫-১৬ অর্থবছরের এই সময়ের তুলনায় ২৫৪ কোটি টাকা বা ১৪ দশমিক ০৪ শতাংশ বেশি। গত অর্থবছরে একই সময়ে কৃষি ঋণ বিতরণের পরিমাণ ছিল ১ হাজার ৮০৯ কোটি টাকা।প্রতিবেদনে বলা হয়েছে, সামগ্রিক ভাবে ঋণ বিতরণ বাড়লেও এ খাতে এক টাকাও ঋণ দেয়নি বেসরকারি খাতের নতুন ছয় ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই মাসে কৃষি ঋণ বিতরণ হয় ১ হাজার ৫৬ কোটি টাকা, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ২০০ কোটি বা ২৩ শতাংশ বেশি। গত অর্থবছরের জুলাই মাসে কৃষি ঋণ বিতরণ হয়েছিল ৮৫২ কোটি ৯১ লাখ টাকা। জুলাই মাসে কৃষি ঋণ বিতরণের পাশাপাশি আদায়ের হারও বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, এ সময়ে কৃষি ঋণ আদায় হয়েছে ৯৪৫ কোটি ৬৫ লাখ টাকা, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ২৭ শতাংশ বেশি। প্রতিবেদনে দেখা যায়, রাষ্ট্রীয় ব্যাংকগুলোর জন্য নির্ধারিত ৯ হাজার ২৯০ কোটি টাকার বিপরীতে বিতরণ হয়েছে ৭০৪ কোটি টাকা যা ৭ দশমিক ৫৮ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষি ঋণ বিতরণ বেড়েছে ১৪ ভাগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ