Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪০ সেকেন্ডে ১ জনের আত্মহত্যা

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আত্মহত্যা ও এর প্রবণতা বাড়ছে। বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে এক জন মানুষ আত্মহত্যা করেন। ১৪ থেকে ২৯ বছর বয়সীদের মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ আত্মহত্যা। কিন্তু প্রতিরোধে তেমন কোনো সচেতনতামূলক পদক্ষেপ গৃহীত হয়নি।

বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (আইএএসপি) এর উদ্যোগে প্রতিবছর ১০ সেপ্টেম্বর পালিত হয়ে থাকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। এবারের দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে-কাজের মাঝে জাগাই আশা (ক্রিয়েটিং হোপ থ্রুু অ্যাকশন)। অর্থাৎ কর্মে মাধ্যমে অনুপ্রণিত করে মানুষকে আশাবাদী করে তোলাই এর মূল লক্ষ্য।বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে গত শুক্রবার ব্রাইটার টুমরো ফাউন্ডেশন (বিটিএফ)-আগস্ট মাসব্যাপি আত্মহত্যা প্রতিরোধমূলক ছোটোগল্প, প্রবন্ধ ও পোস্টার ডিজাইনিং প্রতিযোগিতা-২০২১-এর আয়োজন করে। প্রতিযোগিতায় অংশ গ্রহণকারি ৪৩০ জনের মধ্যে ১৩৪ জন ছোট গল্প ৯৭ জন প্রবন্ধ ও ১৯৯ জন পোস্টার ডিজাইনিং-এ অংশ নেয়। অনুষ্ঠানে সংগঠনের যুগ্ম সম্পাদক মাহমুদুর রহমান মুগ্ধকে অর্গানাইজার অব দ্যা ইয়ার ও সাংবাদিক মাইনুল হাসান সোহেলকে শ্রেষ্ট কোলাবরেটর হিসেবে পদক তুলে দেয়া হয় এবং পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও বিশেষ অতিথি ছিলেন প্রফেসর ড. অরূপ রতন চৌধূরী। ডা. ফারজানা রহমান দিনা, কবি ও সাংবাদিক রুহুল গণি সরকার জ্যোতি, লেখক ও সাংবাদিক শাহানাজ মুন্নি ডকুমেন্টারি ফিল্ম মেকার আমিনুর রহমান বাচ্চু, সাংবাদিক রাবেয়া হোসেন বেবী অফলাইনে ও অন্যরা অনলাইন অনুষ্ঠানে উপস্থিত থাকেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন রূপশ্রী চক্রবর্তী।


প্রধান অতিথির বক্তব্যে ড. আরেফিন সিদ্দিক বলেন, কোভিড-১৯-চলাকালিন সময়ে আত্মহত্যা অনেক বেড়েছে। তিনি আত্মহত্যা প্রতিরোধে শারিরীক অসূস্থতার পাশাপাশি মানসিক অসূস্থতার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, আমরা শারীরিক অসূস্থতাকে যতটা গুরুত্ব দিয়ে দেখি মানসিক অসূস্থতাকে সেভাবে গুরুত্ব দিয়ে দেখিনা। কিন্তু শারীরীক অসূস্থতার পাশাপাশি মানসিক স্বাস্থ্যকেও সমানভাবে গুরুত্ব দিয়ে দেখতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী বলেন, আত্মহত্যা প্রতিরোধের বিষয়টিকে প্রত্যেককে গুরুত্ব দিয়ে দেখতে হবে। তিনি বিষয়টিকে জাতীয় পর্যায়ে গুরুত্ব দেয়ার কথা ব্যক্ত করেন।

ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের সভাপতি জয়শ্রী জামান ১০ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসকে জাতীয় পর্যায়ে পালনের আহবান জানান। তিনি বলেন, দিবসটি জাতীয় পর্যায়ে পালন করা হলে আত্মহত্যা প্রতিরোধ নিয়ে মানুষের সচেতনতা অনেক বেড়ে যেতো। তিনি আত্মহত্যাকে অপরাধের আওতাভ‚ক্ত না করে মানসিক স্বাস্থ্যেও আওতায় আনার কথা ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ