Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশফেরত পণ্য পুনরায় রফতানি করা যাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ৩:২২ পিএম

রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলো জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১০টি বিশেষ নির্দেশনা মেনে ফেরত আসা পণ্যের চালান পুনরায় রফতানি করতে পারবে।

রাজস্ব বোর্ডের কাস্টমস ও বন্ড বিভাগের দ্বিতীয় সচিব মশিউর রহমান ম-লের সই করা আদেশের বরাতে শুক্রবার (১০ সেপ্টেম্বর) এনবিআরের জনসংযোগ বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, ফেরত আসা পণ্য চালানের আমদানি ও রপ্তানি সংক্রান্ত সব দলিল যথাযথভাবে যাচাই করে নিশ্চিত হতে হবে। ন্যূনতম একজন সহকারী কমিশনারের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পণ্য চালানগুলো শতভাগ কার্যকর পরীক্ষা করে পণ্যের বর্ণনা, ওজন, সংখ্যা বা পরিমাণ প্রভৃতি নিশ্চিত হয়ে খালাস ও পুননায় রপ্তানি কার্যক্রম শেষ করতে হবে।

খালাসকালে আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের অনাপত্তিপত্র দাখিল করার পাশাপাশি পুনরায় রপ্তানির আগে সংশ্লিষ্ট লিয়েন ব্যাংক এবং প্রযোজ্য ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র দাখিল করতে হবে।

এছাড়া পণ্য খালাসকালে হালনাগাদ অথবা বর্ধিত জাহাজীকরণের মেয়াদ সম্পন্ন রফতানি আদেশের কপি দাখিল করতে হবে। পণ্য খালাসের এক বছরের মধ্যে ফেরত আসা পণ্য পুনরায় রফতানি করতে হবে।

নতুন আদেশের মাধ্যমে পণ্য খালাস ও পুনরায় রফতানি সংক্রান্ত ২০০৭ ও ২০১৭ সালের এ সংক্রান্ত বিশেষ আদেশ বাতিল বলে গণ্য হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি

৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ