Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইডিবির ভাইস চেয়ারম্যান হওয়ার খবর সঠিক নয়

ভার্চুয়াল সভায় অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আগামী এক বছরের জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) বোর্ড অব ডিরেক্টরসের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ার খবর সঠিক নয়।

গতকাল অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে তিনি ভার্চুয়ালি যুক্ত হন। বৈঠক শেষে আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। অর্থমন্ত্রী বলেন, এটা ঠিক নয়, সেখানে আমার অবস্থান কী সেটা দেশে গেলে জানাতে পারব। দেশে না আসা পর্যন্ত কিছু বলা যাবে না। আমার জানা মতে, আইডিবিতে এ ধরনের পজিশনের ব্যবস্থা নেই। তাদের অর্গানোগ্রাম যেটা আছে, সেই অর্গানোগ্রামে এমন কোনো পদবি নেই। সুতরাং এটা কে বা কারা বলেছে জানি না।

আ হ ম মুস্তফা কামাল বলেন, তবে সেখানে আমারও ভূমিকা আছে, এবারও ছিল। এবার আমার যাওয়ার কথা ছিল। কিন্তু আমার অনুপস্থিতিতে আমাদের ইআরডির সচিব ছিলেন। সুতরাং আগামীতেও মিটিংয়ে আমার অবস্থান থাকবে, সেটা ঠিক আছে। তবে নাম বা পদবির পরিবর্তন সেখানে হতে পারে না। এর আগে গত ৪ সেপ্টেম্বর গণমাধ্যমের খবরে বলা হয়, আগামী এক বছরের জন্য আইডিবির বোর্ড অব ডিরেক্টরসের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। পদাধিকার বলে এ দায়িত্ব পালন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এদিকে বৈঠক বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ক্রয় সংক্রান্ত সভায় ১২টি প্রস্তাবনা বিবেচনায় নিয়েছি। আরেকটি প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয় প্রত্যাহার করে নিয়েছে। মন্ত্রী জানান, বিবেচনায় নেয়া প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের দু’টি, বিদ্যুৎ বিভাগের দু’টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি, পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি ও খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ