Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

স্কাডা পদ্ধতিতে গভীর নলকূপের উৎপাদন-পরিচালন প্রকল্প উদ্বোধন

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

গভীর নলকূপে পানি উত্তোলনে বিদ্যুৎ সাশ্রয় এবং সর্বোচ্চ উৎপাদন নিশ্চিত করণের লক্ষ্যে ডেনমার্কের সহায়তায় গত মঙ্গলবার ঢাকা ওয়াসা দুইটি পাম্পে পাইলট আকারে ঝুংঃবস ঈড়হঃৎড়ষ অহফ উধঃধ অপয়ঁরংরঃরড়হ বা কম্পিউটারাইজড স্কাডা (ঝঈঅউঅ) পদ্ধতি চালু করেছে। ডেনিস প্রযুক্তি সহায়তায় এ পাইলট প্রজেক্টে দুটি গভীর নলকূপকে বেছে নেয়া হয়েছে, একটি ফিল্ড মেইনটেনেন্স (এফএম-২) বিভাগের অফিস কম্পাউন্ডের ( মিরপুর বাংলা কলেজ সংলগ্ন) পানির পাম্প এবং অপরটিও মিরপুরস্থ দক্ষিণ বিশিল পানির পাম্প। এখন থেকে এ প্রজেক্টের আওতায় আগামি এক বছর এ দুটি পাম্পের পানির উৎপাদন, ডিস্ট্রিক্ট মিটার এরিয়া (ডিএমএ) বা পানির নেটওয়ার্ক মনিটরিং এবং ম্যানেজম্যান্ট, বিদ্যমান অপারেশন ও মেইনটেনেন্স ব্যবস্থার সক্ষমতা বাড়ানো এবং বিদ্যুৎ বা জ্বালানি খরচ কমানো ইত্যাদি যাবতীয় কার্যক্রম স্কাডা তথা অনলাইনে মনিটর এবং নিয়ন্ত্রণ করা হবে।
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জনাব তাকসিম এ খান এর সভাপতিত্বে এফএম-২ অফিসে অনুষ্ঠিত উক্ত পাইলট প্রজেক্ট’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূত মিস ঐধহহব ঋঁমষ ঊংশলধবৎ. স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. সেরাজউদ্দিন। আলোচ্য পাইলট প্রজেক্টের অন্যতম স্টেক হোল্ডার মেসার্স সোহেল অ্যান্ড ব্রাদার্স’র ম্যানেজিং ডিরেক্টর জনাব আলী রিজভী সোহেল সমাপণী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে একটি পাওয়ার পয়েন্ট পেজেন্টেশনের মাধ্যমে আলোচ্য পদ্ধতির ব্যবহার ও উপযোগীতা তুলে ধরা হয়। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কাডা পদ্ধতিতে গভীর নলকূপের উৎপাদন-পরিচালন প্রকল্প উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ