Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৪ প্রতিষ্ঠানের সাড়ে ৭ হাজার কোটি টাকার বন্ড অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

গত এক বছরে শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৪ প্রতিষ্ঠানের সাত হাজার ৬৬০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হলো- আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স, প্রাণ এগ্রো, ইউসিবি, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, আমরা নেটওয়ার্ক এবং ইসলামী ব্যাংক লিমিটেড। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি টাকার বন্ড অনুমোদন পেয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংক। আল-আরাফাহ্ ইসলামী ব্যাংককে ২বার ৫০০ কোটি টাকা করে মোট ১০০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেওয়া হয়। বিএসইসির ৭৮৯তম সভায় ৫০০ কোটি টাকার আনসিকিউরড, কন্টিনজেন্ট-কনভার্টেবল, ফ্লোটিং রেট, মুদারাবা পার্পেচ্যুয়াল বন্ডের প্রস্তাব অনুমোদন দেয় বিএসইসি। বন্ডটির ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট এবং অবশিষ্ট ৫০ কোটি টাকা পাবলিক অফার এর মাধ্যমে ইস্যু করা হবে। আরাফাহ ইসলামী ব্যাংকের বন্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ৫ হাজার টাকা। বন্ডটির কুপন হার ছয় শতাংশ থেকে ১০ শতাংশ। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট সংগঠন, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকুলে ইস্যু করা হবে। এর আগে ০৩ সেপ্টেম্বর,২০২০ বিএসইসির ৭৩৮তম সভায় ব্যাংকটির ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল, ফ্লোটিং রেট, মুদারাবা পার্পেচ্যুয়াল বন্ডের প্রস্তাব অনুমোদন দেয় বিএসইসি।

স্থানীয় উচ্চ সম্পদশালী ব্যক্তি, কর্পোরেট হাউজ, আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, ট্রাস্ট সংগঠন, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদেরকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ড ইস্যু করা হবে।
আইএফআইসি ব্যাংক : ৭৮০তম কমিশন সভায় আইএফআইসি ব্যাংকের ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বন্ডটির কুপন হার ৭.৫ শতাংশ থেকে ১০.৫০শতাংশ। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট সংগঠন, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকুলে ইস্যু করা হবে। এক্সিম ব্যাংক : ৭৬৬তম কমিশন সভায় এক্সিম ব্যাংকের ৬০০ কোটি টাকার আনসিকিউরড, নন-কনভার্টেবল বন্ডের প্রস্তাব অনুমোদন দেয় বিএসইসি। বন্ডটির কুপন হার ছয় শতাংশ থেকে ১০ শতাংশ। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট সংগঠন, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকুলে ইস্যু করা হবে। ব্র্যাক ব্যাংক : ৭৬০তম কমিশন সভায় ব্র্যাক ব্যাংকের ১৩৫০ কোটি টাকার আনসিকিউরড, নন-কনভার্টেবল বন্ডের প্রস্তাব অনুমোদন দেয় বিএসইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ