Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টাকা তোলার অনুমোদন পেল কৃষিবিদ ফিড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজের (কিউআইও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পেয়েছে কৃষিবিদ ফিড। গত রোববার অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি জানান, কোম্পানিটি কিউআইও’র মাধ্যমে ২২ কোটি টাকা মূলধন উত্তোলন করবে।

এজন্য কোম্পানিটি দুই কোটি ২০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এই টাকা তুলে কোম্পানিটি ফ্যাক্টরি বিল্ডিং ও অন্যান্য নির্মাণ, যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ, ডিজেল জেনারেটর ক্রয়, ভেলিভারি ভ্যান ক্রয় ও ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে। ২০২০ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৭ পয়সা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৪৭ পয়সা। রেজাউল করিম জানান, এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী তিন বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এমটিবি ক্যাপিটাল।

তিনি আরো জানান, কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী-তালিকাভুক্ত সিকিউরিটিজে যেসব ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীর (আবাসিক ও প্রবাসী) বাজার মূল্যে বিনিয়োগের পরিমাণ এক কোটি টাকা বা তার বেশি সেসব বিনিয়োগকারীরা কোয়ালিফাইড ইনভেস্টর হিসেবে বিবেচিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষিবিদ ফিড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ