Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজবাড়ীতে কৃষকরা কেচো কম্পোস্ট সার ব্যবহারে আগাম কফি চাষে লাভবান

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

গোয়ালন্দ উপজেলা সংবাদদাতা : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের দিলালপুর গ্রামের অচিন্ত কুমার মোদক পরীক্ষামূলকভাবে কেচো কম্পোস্ট সার ব্যবহার করে আগাম কফি চাষে লাভবান হয়েছে। অচিন্ত কুমার মোদক জানান, তার ৩০ শতাংশ জমিতে ফুল কফির আগাম চাষ করেন। কেচো কম্পোস্ট সার ব্যবহার করে চাষাবাদ করেন আগাম ফুল কফি চাষ। প্রতি বিঘা জমিতে তার খরচ হয়েছে ১৭-১৮ হাজার টাকা।
বর্তমান বাজার মূল্যে এ ক্ষেতের উৎপাদিত কফি বিক্রি করে ৩০ থেকে ৩৬ হাজার টাকা। এ বছর কেচো কম্পোস্ট সার ব্যবহার করায় ফুল কফির বাম্পার ফলন হয়েছে। এতে আগাম বাজারে কফি বিক্রি করতে পারছেন। পল্লী বন্ধু কৃষি সংযোগের পরিচালক রুহুল আমিন জানান, তিনি প্রায় ১ বছর ধরে আড়কান্দি, চরগুয়াদাহ, দিলালপুর গ্রামে কেচো কম্পোস্ট সার উৎপাদন করছেন। দিন দিন এ সারের চাহিদা কৃষকদের মাঝে বাড়ছে। এতে কৃষকরা লাভবান হচ্ছেন। উপজেলা কৃষি অফিসার সাখাওয়াত হোসেন জানান, চলতি বছর বালিয়াকান্দি উপজেলার দিলালপুর ও নটাপাড়া এলাকায় ২৫ একর জমিতে আগাম ফুল কফি ও পাতা কফির চাষ হয়েছে। অনেকেই কেচো কম্পোস্ট সার ব্যবহার করায় বাম্পার ফলন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজবাড়ীতে কৃষকরা কেচো কম্পোস্ট সার ব্যবহারে আগাম কফি চাষে লাভবান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ