Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারের সঙ্কটময় মুহূর্তের জন্য ফান্ড গঠনের প্রস্তাব

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজার গতিশীল রাখতে শেয়ারবাজারের সংকটময় মুহূর্তের জন্য ফান্ড গঠন প্রস্তাব, সিডিবিএলের চার্জ কমানো এবং পোস্ট ক্লোজিং ট্রেডিং অর্থাৎ নির্ধারিত সময়ের পর আরো ১৫ মিনিট লেনদেনের সুবিধা দেয়াসহ একগুচ্ছ প্রস্তাব দিয়েছে ডিএসই’র শীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর এমডি ও সিইওরা।
গতকাল (বুধবার) দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পরিষদের সঙ্গে পুঁজিবাজার উন্নয়ন এবং গতিশীল রাখতে করণীয় শীর্ষক আলোচনা সভায় এ প্রস্তাবনা তুলে ধরা হয়। ডিএসইর বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন ডিএসইর চেয়ারম্যান, এমডি এবং তিন শেয়ারহোল্ডার পরিচালক।
অন্য প্রস্তাবনাগুলো হচ্ছে- বাজারে তালিকাভুক্ত কোম্পানির প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনগুলোর সঠিক তথ্য প্রদান নিশ্চিত করার পাশাপাশি ব্রোকারেজ হাউজগুলোকে নতুন করে শাখা খোলার অনুমোদন দেয়া। এছাড়াও সভায় বর্তমান বাজারের প্রেক্ষাপটে নেটিং পদ্ধতি চালু, সচেতনতামূলক কর্মসূচি, ভালো মৌলভিত্তিসম্পন্ন আইপিও বাজারে নিয়ে আসা, স্টক ব্রোকারদের নেতিবাচক মার্জিন ঋণ, বোনাস ডিভিডেন্ডের পরিবর্তে ক্যাশ ডিভিডেন্ড প্রদানকে উৎসাহিতকরণ, বিএসইসি কর্তৃক বিভিন্ন সংস্কারমূলক আইন-কানুনের সঠিক বাস্তবায়ন, প্রাতিষ্ঠানিক সুশাসন বাস্তবায়ন ও কোম্পানি ব্যালান্স শিট-এ তথ্যের সঠিক প্রতিফলন, সরকারের হাতে থাকা বিভিন্ন কোম্পানি ও বাংলাদেশে ব্যবসারত বহুজাতিক কোম্পানিগুলোকে তালিকাভুক্তির প্রস্তাব রাখেন তারা।
বৈঠকের শুরুতে শেয়ারবাজার ক্রমেই গতিশীলতার দিকে এগুচ্ছে উল্লেখ করে ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া বলেন, গত জুন মাসে ডিএসইতে গড় লেনদেন ছিল ৩৭০ কোটি টাকা, জুলাই মাসে ছিল ৩৮৬ কোটি, আগস্ট মাসে ছিল ৪৫৮ কোটি এবং সেপ্টেম্বর মাসে তা বৃদ্ধি পেয়ে ৫১১ কোটি টাকায় উন্নীত হয়। একইসঙ্গে সূচকও বৃদ্ধি পায় ১৮৮ পয়েন্ট। এছাড়াও বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রেও ২০১৫ সালের প্রথম নয় মাসের তুলনায় ২০১৬ সালের প্রথম ৯ মাসে নেট বিদেশি বিনিয়োগ ৬১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারের সঙ্কটময় মুহূর্তের জন্য ফান্ড গঠনের প্রস্তাব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ