Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন। আগের কার্যদিবসের মতো উভয় স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ছিল ঊর্ধ্বমুখী। গতকাল (বুধবার) ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, দর কমেছে ১১১টির ও দর অপরিবর্তিত ছিল ৬৩টি প্রতিষ্ঠানের। এ সময় ১৭ কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৫৪২টি শেয়ার হাতবদল হয়। সিংহভাগ কোম্পানির শেয়ার দরের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকলেও দিনশেষে ডিএসইর সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ৩৫ কোটি ৫৩ লাখ টাকা কমে ৫২৬ কোটি ৭৮ লাখ টাকায় নেমে এসেছে।
ডিএসইর সার্বিক মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ৪৭১৪ দশমিক ০৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরীয়াহ্ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ০ দশমিক ০৭ পয়েন্ট। লেনদেন তালিকায় শীর্ষে উঠে এসেছে বহুজাতিক কোম্পানি সিঙ্গার বাংলাদেশ। কোম্পানিটির ২৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এদিকে, টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল যমুনা অয়েল। বুধবার দিনশেষে ডিএসইতে এ কোম্পানিটির ১৪ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিকে, বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত মবিল যমুনার ১৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে কোম্পানিটি টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসে। এছাড়াও টার্নওভার তালিকায় থাকা- বাংলাদেশ শিপিং করপোরেশনের ১১ কোটি ২১ লাখ টাকার শেয়ার, লাফার্জ সুরমার ৯ কোটি ৮২ লাখ টাকার শেয়ার, সাইফ পাওয়ার টেকের ৯ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার, লঙ্কা বাংলা ফিন্যান্সের ৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার, স্কয়ার ফার্মার ৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার, একমি ল্যাবের ৭ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইফাদ অটোসের ৭ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় প্রায় ৫ কোটি টাকা বেড়ে ৩৮ কোটি ৩৪ লাখ টাকা অতিক্রম করেছে। এ সময় সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, দর কমেছে ৯৪টির ও দর অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানে। সিএসইর সাধারণ মূল্য সূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৯ দশমিক ০৮ পয়েন্ট বেড়েছে। বুধবার সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল হাইডেলবার্গ সিমেন্ট। কোম্পানিটির ১০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এরপর রয়েছে অ্যাকমি ল্যাবরেটরিজ, লংকা-বাংলা ফাইন্যান্স, তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল, আরামিট সিমেন্ট, সাইফ পাওয়ারটেক এবং বিএসআরএম লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ