Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

খাদিজার অবস্থা অপরিবর্তিত

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

এখনো লাইফ সাপোর্টে
স্টাফ রিপোর্টার : সিলেটে কথিত প্রেমিকের চাপাতির কোপে আহত খাদিজা আক্তার নার্গিসের অবস্থা এখনো অপরিবর্তিত রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। পরিবর্তন আসেনি তার ব্লাড প্রেসার ও পালসেও। তার চিকিৎসার দায়িত্ব সরকার নিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, কলেজ ছাত্রী খাদিজা বেগম নার্গিসকে কুপিয়ে আহত করার ঘটনায় জড়িত সিলেটের ছাত্রলীগ নেতা বদরুল আলমকে কোনোভাবেই ছাড় দেয়া হবে না। স্কয়ার হাসপাতালের ‘মেডিসিন এন্ড ক্রিটিক্যাল কেয়ার’ বিভাগের কনসালট্যান্ট মির্জা নাজিমউদ্দীন তাকে বাঁচাতে সবাইকে প্রার্থনার আহ্বান জানিয়েছেন।
এর আগে গত মঙ্গলবার নার্গিসের মাথায় জটিল অস্ত্রোপচার শেষে ডাক্তাররা জানিয়েছিলো, তার বাঁচার সম্ভাবনা মাত্র ৫ থেকে ১০ শতাংশ। এরপরই ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয় তাকে। স্কয়ার হাসপাতালের নিউরো সার্জন ডা. এ এম রেজাউস সাত্তার গতকাল বুধবার সকালে জানান, খাদিজা’র অবস্থা অপরিবর্তিত আছে। তাকে ইলেক্ট্রিভ ভেন্টিলেশনে (লাইফ সাপোর্টে) রাখা হয়েছে।
গতকাল বুধবার হাসপাতালে নার্গিসকে দেখতে এসে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, অপরাধীকে শাস্তি দিতে সরকার অবশ্যই পদক্ষেপ নিবে। যারা এমন ঘটনা ঘটাতে পারে তারা মানুষের কাতারে পড়ে না। এই ধরনের মানুষদের নিয়ে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ করা সম্ভব নয়। সরকারের যেখানে যতটা করা দরকার সেটা করবেন।
প্রতিমন্ত্রী বলেন, এই মামলাটিকে দ্রুত বিচার ট্রাইব্যুনালে সম্পন্ন করতে সরকার উদ্যোগ নেবে। তিনি আরো বলেন, হামলার ঘটনা ভিডিও করার চেয়ে ভিকটিমকে বাঁচানো সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই সমস্ত ঘটনার ক্ষেত্রে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে তিনি সবার প্রতি আহ্বান জানান।
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, দৃষ্টান্তমূলক শাস্তি ও বিচারহীনতাই এমন ঘটনার কারণ। এই মামলার দ্রুত বিচার সম্পন্ন করা দরকার। সেজন্য দ্রুত চার্জশিট জমা দিতে হবে।
এটর্নি জেনারেল মাহবুবে আলম এমন ঘটনাকে নৃশংস উল্লেখ করে আসামীর যাতে সুষ্ঠু বিচার হয় সেজন্য সবাইকে সোচ্চার থাকার আহ্বান জানিয়েছেন। নার্গিসকে দেখতে হাসপাতালে আসেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও।
উল্লেখ্য, খাদিজা সিলেট সরকারি মহিলা কলেজের স্নাতক (পাস) দ্বিতীয় বর্ষের ছাত্রী। গত সোমবার পরীক্ষা দিতে সিলেটের এমসি কলেজে গিয়েছিলেন তিনি। পরীক্ষা শেষে ফেরার সময় এমসি কলেজের পুকুরপাড়ে খাদিজাকে প্রকাশ্যে কুপিয়ে গুরুতর আহত করে ছাত্রলীগ নেতা বদরুল আলম (২৬)। বদরুল শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং শাবি ছাত্রলীগের সহ-সম্পাদক। এ ঘটনার পর এমসি কলেজের শিক্ষার্থীরা হামলাকারী বদরুলকে গণপিটুনি দিয়ে পুলিশের হাতে তুলে দেয়। কলেজছাত্র ও স্থানীয় জনতা রক্তাক্ত খাদিজাকে দ্রুত সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। অবস্থার অবনতি হলে গত সোমবার রাতে এম্বুলেন্সে তাঁকে নিয়ে ঢাকার দিকে রওনা দেন স্বজনেরা। মঙ্গলবার সকালে তাঁকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।
পরে মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় খাদিজার অপারেশন শেষে চিকিৎসকরা জানান, মাথায় অসংখ্য আঘাত ছিল নার্গিসের। তাকে এমনভাবে কোপানো হয়েছে যে খুলি ভেদ করে ব্রেইন ইনজুরি হয়েছে। কোপানোর সময় হাত দিয়ে ঠেকানোর চেষ্টা করায় তার দুই হাতের রগ কেটে গেছে। তার নিউরো সার্জারী সম্পন্ন হয়েছে। ৭২ ঘণ্টার আগে তার সম্পর্কে কিছু বলা যাবে না। ৭২ ঘন্টা পর তার দুই হাতের চিকিৎসা শুরু হবে। তিনি এখনো ঝুঁকিতে আছেন। তার বেঁচে থাকার আশা খুবই ক্ষীণ। স্কয়ার হাসপাতালের নিউরো সার্জন ডা. এ এম রেজাউস সাত্তারের নেতৃত্বে তিন সদস্যের একটি দল নার্গিসের অস্ত্রোপচার করেন।
হামলার ঘটনায় খাদিজার চাচা আবদুল কুদ্দুস মঙ্গলবার হত্যাচেষ্টার অভিযোগে বদরুলের বিরুদ্ধে সিলেটের শাহপরান থানায় মামলা করেন। শাহপরান থানার ওসি শাহজালাল মুন্সি বলেন, এ মামলায় বদরুলকে গ্রেপ্তার দেখানো হয়েছে। হামলার কারণ জানতে তদন্ত চলছে। হামলায় ব্যবহৃত চাপাতি উদ্ধার করা হয়েছে।
প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জের স্কুলছাত্রী কণিকা ঘোষ, ঢাকার সুরাইয়া আক্তার রিসা ও মাদারীপুরের নিতু মন্ডলের পর খাদিজার ওপর বখাটে ও উত্ত্যক্তকারীর একই ধরনের হামলার ঘটনায় উৎকণ্ঠা বেড়েছে সারা দেশে। বিশিষ্টজনেরা বলছেন, অপরাধীদের বিচার না হওয়ার কারণেই এমন ঘটনা বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদিজার অবস্থা অপরিবর্তিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ