Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের সংকটময় মুহূর্তে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে : এরশাদ

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

রংপুর জেলা সংবাদদাতা : সাবেক প্রেসিডেন্ট জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, দেশটা আধমরা। নতুন প্রজন্মকে এগিয়ে এসে দেশের সংকটময় মুহূর্ত মোকাবেলা করতে হবে। আধমরা দেশটাকে বাঁচাতে হবে।
আজ কোথাও যেন নিরাপত্তা নেই। কে কোথায় গুম হবে, কখন কোন মায়ের বুক খালি হবে। কখন কাকে তুলে নিয়ে যাওয়া হবে। কেউ জানে না। শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ গড়ার কাছে নিয়োজিত হতে হবে। তিনি গতকাল (বুধবার) রংপুর মহানগরীর লালকুঠি বালিকা উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে একাদশ শ্রেণীর নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। প্রতিষ্ঠানের সভাপতি সাংবাদিক মাহবুব রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সরকারী টিচার্স ট্রনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর আখতার বানু, রংপুর জেলা জাতীয় পার্টির আহ্বায়ক মোফাজ্জল হোসেন মাস্টার, মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক মোস্তাফিজুর রহমান মোস্তফা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মহানগর জাতীয় পার্টির সদস্য সচিব এসএম ইয়াসির, লালকুঠি বালিকা উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে অধ্যক্ষ আব্দুর রউফ সরকার, প্রফেসর সৈয়দ সাইফুল ইসলাম প্রমুখ।
এরশাদ বলেন, দেশে আজ দুই ধরনের শিক্ষা ব্যবস্থা চলছে একটি অভিজাত শ্রেণীর আর একটি গরীব মানুষের। একটিতে ইংরেজি মাধ্যম আর একটি বাংলা। এ রকম বৈষম্যমূলক শিক্ষা ব্যবস্থা রেখে দেশের শিক্ষার সার্বিক উন্নয়ন করা যাবে না। এর পরিবর্তন করতে হবে। একই রকম শিক্ষার সুযোগ দিতে হবে।
দেশের সার্বিক পরিস্থিতি, মানুষের নিরাপত্তাহীনতার কথা উল্লেখ করে এরশাদ আরও বলেন, রংপুরের একটি ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাকে কে বা কারা তুলে নিয়ে গেছে কেউ জানে না। আজও তার খোঁজ নেই। এভাবে কত যে মায়ের বুক খালি হয়েছে তার কোন হিসাব নেই। আমি জাতীয় সংসদে তাই বলেছিলাম- কত মায়ের বুক খালি হয়েছে কত মায়ের চোখের পানি ঝরেছে সেই পানিতে একদিন আমরা ভেসে যাব।
আমাদের মেয়েরা কতটা নিরাপত্তাহীনতায় আছে তা বলে শেষ করা যাবে না। খুন-ধর্ষণ-সন্ত্রাস-এসিড নিক্ষেপ প্রতিনিয়ত এর শিকার হচ্ছে আমাদের মেয়েরা। সাগর-রুনি, মিতু, তনু হত্যার বিচার হয়নি। কিছুদিন আগে ঢাকায় একটি মেয়েকে এসিড ছুড়ে মারা হলো। দু’দিন আগে সিলেটের সরকারী মহিলা কলেজের ছাত্রী খাদিজা বেগম নার্গিসকে প্রকাশ্যে দিনের বেলা ক্যাম্পাসে কি নৃশংসভাবে কুপিয়ে জখম করা হলো। সে এখন জীবন মৃত্যুর মাঝে হাসপাতালে চিকিৎসাধীন। এই হলো আমাদের মেয়েদের ওপর সহিংসতার চিত্র। আমাদের মেয়েদের, আমাদের সন্তানদের নিরাপত্তা দিতে হবে। তাদের জীবন সন্ত্রাস আর খুনিদের হাতে বিপন্ন করে তোলা যাবে না। এ বিরুদ্ধে সরকারকে যেমন কার্যকর ভূমিকা নিতে হবে তেমনি সকল মানুষকে এগিয়ে এসে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।
এরশাদ বলেন, আমি নারীদের এগিয়ে নিতে স্বনির্ভর করে তোলার জন্য আমার সরকার আমলে প্রথম প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেছিলাম। পৌরসভার বাইরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক করেছিলাম। বিনামূল্যে শিক্ষার্থীদের বই দিয়েছিলাম। সেই পথ ধরে সরকারগুলো তা দ্বাদশ-ডিগ্রী পর্যন্ত অবৈতনিক করছে। চারটি শিক্ষাবোর্ডকে একই কারিকুলামের আওতায় এনে একই সময়ে পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশের ব্যবস্থা করেছিলাম। শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে সামাজিক মূল্যবোধ ফিরিয়ে আনতে হবে। আমাদের বর্তমান ছাত্রসমাজের শিক্ষার মান নিয়ে আমি উদ্বিগ্ন। তারা এ-প্লাস পাওয়ার প্রতিযোগিতায় ব্যস্ত। আমরা এই শিক্ষায় শিক্ষিত হতে চাই না। আমরা চাই আমাদের সন্তানেরা আগামী দিনের সুনাগরিক হবে। মানবিক মূল্যবোধে প্রকৃত মানুষ হবে। আর এ দায়িত্ব নিতে হবে নতুন প্রজন্মকে।
সামাজিক অবক্ষয় থেকে আমাদের ছাত্র-ছাত্রীদের রক্ষা করতে হবে। শিক্ষক-অভিভাবক ও বর্তমান ছাত্র-ছাত্রীদের সেই কাজটি নিজেদের তাগিদে করতে হবে। তা না হলে আমাদের সন্তানদের সামাজিক অবক্ষয় থেকে রক্ষা করা যাবে না। তিনি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, তোমরা আমাদের দেশের অন্ধকার দূর করতে পার। তোমাদের হাত ধরে নতুন বাংলাদেশ গড়ে ওঠবে। তোমরাই আমাদের আলোকবর্তিকা। তোমরা সুশিক্ষা আর সামাজিক মূল্যবোধ গড়ে তুলে সুনাগরিক হিসেবে আমাদের আশার আলো দেখাবে।
তিনি নারী শিক্ষার প্রতি বেশি গুরুত্ব দেয়ার কথা উল্লেখ করে আরও বলেন, নারীরা সুশিক্ষায় শিক্ষিত না হলে সমাজ এগিয়ে যেতে পারে না।
আজকে আমাদের দেশের প্রধানমন্ত্রী, স্পীকার ও বিরোধীদলীয় নেত্রী নারী। এটি দেশের নারী শিক্ষার উন্নয়নের জন্য হয়েছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, অনুষ্ঠানের বিশেষ অতিথি রংপুর সরকারী শিক্ষক প্রশিক্ষণ (বিএড) কলেজের অধ্যক্ষ অধ্যাপক আখতার বানু, লালকুঠি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকার, প্রভাষক সাইফুল ইসলাম, রূপালী ব্যাংকের রংপুর শাখার ডিজিএম ইসমাইল হোসেন, জাপা জেলা কমিটির আহ্বায়ক সাবেক সংসদ সদস্য মোফাজ্জল হোসেন মাস্টার, জাতীয় পার্টি কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও মহানগর জাপা আহ্বায়ক মোস্তাফিজার রহমান মোস্তফা, সদস্য সচিব এসএম ইয়াসির প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের সংকটময় মুহূর্তে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে : এরশাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ